সব খবর সবার আগে।

ইসলামের শুদ্ধিকরণের চক্করে মসজিদের মাথা থেকে গম্বুজ উড়িয়ে দিল চীন প্রশাসন

চীন সরকারের (Chinese government) মুসলিম প্রীতির কথা তো প্রায় সকলের‌ই জানা। চীনে বসবাসকারী মুসলিমদের করুণ অবস্থার ছবি বারবারই প্রকাশ্যে এসেছে। বিশ্ব সম্মুখে মাথা ঝুঁকছে চীন সরকারের। কিন্তু পরিস্থিতি বা ছবি কোনটাই বদলায়নি। আর এবার চীনে জিনপিং সরকার শুরু করল ইসলামের শুদ্ধিকরণের প্রক্রিয়া।

আর শুদ্ধিকরণের চক্করে চীনে অবস্থিত মিং আমলের বিখ্যাত মসজিদের মিনার (Domes) ভেঙে দিল ওই দেশের প্রশাসন। তবে শুধু এতেই ক্ষান্ত হয়নি; এই মসজিদের থেকে ইসলামের সমস্ত লক্ষণটুকু‌ও সরিয়ে দিয়েছে তারা। মসজিদটির গাত্রে খোদাই সমস্ত আরবি হরফ সরিয়ে সেখানে স্থান দেয়া হয়েছে চীনা ভাষাকে।

আর মসজিদটির বর্তমান রূপ দেখে তাকে মসজিদ হিসেবে গণ্য করা যথেষ্টই কষ্টসাধ্য। কারণ বিশাল মসজিদটির সম্পূর্ণ বদল ঘটিয়েছে জিনপিং সরকার (Xi jinping government)। মুসলিম অধ্যুষিত নিংজিয়া হুই অঞ্চলে এই মসজিদটি ওই অঞ্চলের সবচেয়ে বড় মসজিদ হিসেবে গণ্য করা হতো। শুধু তাই নয়; একাধিক সোনালি মিনার ও গম্বুজে মসজিদটি ইসলামি স্থাপত্যের অন্যতম নিদর্শন হিসাবে পরিচিত ছিল। বর্তমানে চিন কমিউনিস্ট পার্টির ইসলামের শুদ্ধিকরণ’-এর আওতায় পরে এটি নিজের বৈশিষ্ট্য হারিয়েছে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য জিনপিং সরকারের সম্প্রতি ইসলামের শুদ্ধিকরণ প্রকল্পে বিশেষ উদ্যোগ নিয়েছে। গত দুই বছরে; অসংখ্য মসজিদ তাদের গম্বুজ এবং মিনার হারিয়েছে। নিজেদের বৈশিষ্ট্য হারিয়ে অদ্ভুত দর্শনে পরিণত হয়েছে মসজিদগুলি। ; যে গুলো ম’সজিদের বৈশিষ্ট্য।

You might also like
Comments
Loading...