International

কুড়ি বছরে পরিস্কার উত্তর ভারতের বাতাস, বিস্মিত নাসা

বিজ্ঞাপন

করোনার জেরে বিপর্যস্ত গোটা বিশ্ব। সবকিছু কেমন যেন এক লহমায় থমকে গিয়েছে। ভারতেও ৩রা মে পর্যন্ত চলবে লকডাউন। রাস্তায় গাড়িঘোড়া না চলার ফলে চারিদিকে দূষণের মাত্রা অত্যন্ত কম। এবার সেই চিত্রই তুলে ধরল নাসা। 

বিজ্ঞাপন

লকডাউনে মানুষ ঘরবন্দি থাকায় হাঁফ ছেড়ে বেঁচেছে প্রকৃতি। নাসার উপগ্রহ চিত্র জানাচ্ছে, উত্তর ভারতে এখন বায়ুদূষণ ২০ বছরে সর্বনিম্ন। যা অত্যন্ত আশ্চর্যজনক। 

বিজ্ঞাপন

গত ২২ মার্চ থেকে সারা ভারত লকডাউনের আওতায় রয়েছে, ফলে ঘরবন্দি থাকতে হচ্ছে মানুষকে। আর এরই সুফল মিলেছে প্রকৃতিতে। নাসা জানাচ্ছে যে, এই লকডাউনের ফলেই ভারতের দূষণ একধাক্কায় অনেকটা কমে গেছে। ফলে আকাশ থেকে ভারতের বাতাস সবই এখন স্বচ্ছ।

বিজ্ঞাপন

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ নাসা বলছে, গত ২০ বছরের মধ্যে এই প্রথম উত্তর ভারতের বায়ুদূষণ বিরাট মাত্রায় কমতে দেখা গেছে। নাসার উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, লকডাউনের পর বাতাসে অ্যারোসলের  মাত্রা ঐতিহাসিকভাবে কমে গিয়েছে।

বিজ্ঞাপন

নাসার দক্ষিণ এবং মধ্য এশিয়ার কার্যকরী সহকারী সচিব অ্যালিস জি ওয়েলস এই বিষয়ে টুইট করেন, “২০১৬ থেকে শুরু করে প্রতি বছর বসন্তে এই উপগ্রহ চিত্র তুলে থাকে নাসা। ভারত এবং গোটা বিশ্ব যখন আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবে তখন এটা ভুললে চলবে না মানুষের একজোট সহযোগিতাই প্রকৃতিকে পরিষ্কার রাখতে পারে”।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading