International

ভালো খবর: সাফল্য মিলল প্রথম পর্যায়ে, করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম অক্সফোর্ডের টিকা!

বিজ্ঞাপন

পৃথিবীর মধ্যে রাশিয়াই সর্বপ্রথম নিজের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল শেষ করে ফেলেছে। সেই পথে হাঁটছে বিশ্বের আরও অনেক দেশ। এবার অক্সফোর্ডের বিজ্ঞানীরা তাদের তৈরি করোনা টিকার প্রথম পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশ করল। প্রথম পর্যায়ের প্রয়োগের পর গবেষকরা জানান, তাদের তৈরি এই প্রতিষেধক করোনার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়তে সক্ষম হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার সকাল থেকেই ট্রায়ালের ফলাফলের দিকে তাকিয়ে ছিল গোটা বিশ্ব। ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ অক্সফোর্ডের তৈরি করোনা প্রতিষেধকের ফল প্রকাশিত হয়। এই টিকার প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফল থেকে জানা গেছে, এই টিকা মানব দেহে শুধুমাত্র করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেই সক্ষম হয়নি, পাশাপাশি এই টিকা শরীরের পক্ষে সম্পূর্ণ নিরাপদ ও সহনশীলও বটে!

বিজ্ঞাপন

অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটি এখন তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছে। ব্রিটেন, আমেরিকা, ব্রাজিল মিলিয়ে মোট ৪৫ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই ট্রায়াল চলছে। শীঘ্রই শেষ হবে এই ট্রায়াল। তবে তার মধ্যেই প্রথম পর্যায়ের এই অভাবনীয় সাফল্য মানুষের মনে আশার সঞ্চার করল।

বিজ্ঞাপন

গত মাসেই অক্সফোর্ডের প্রতিষেধক গবেষণার প্রধান ডঃ সারা গিলবার্ট জানিয়েছিলেন, করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সফল এই টিকা। আর এই প্রতিরোধ ক্ষমতা বেশ দীর্ঘ সময়ের জন্য মানুষের শরীরে বজায় থাকবে। এবার ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ও সেই সুখবরই প্রকাশ করল।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ভারতও করোনার প্রতিষেধক তৈরির জন্য উঠে পড়ে লেগেছে। দিল্লির এইমসে করোনা প্রতিষেধকের প্রথম পর্যায়ের প্রয়োগের জন্য স্বেচ্ছাসেবকদের খোঁজ চলছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading