সব খবর সবার আগে।

Exclusive: উহান থেকে মাত্র ৭০০ কিমি দূরেই চলছে হ্যাপি ফেস্টিভ্যাল, কাঠগড়ায় চীনা সরকার। দেখুন ভিডিও

কিছুতেই লাগাম লাগানো যাচ্ছে না করোনা ভাইরাসকে। বিশ্বে এখনও পর্যন্ত এই ভাইরাসের করাল গ্রাসে পড়েছেন ৮ লক্ষ ৮৫ হাজার মানুষ। মারা গিয়েছেন ৪৪ হাজার জন। আমেরিকাতেই আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছুঁতে চলেছে। মারা গিয়েছেন ৪ হাজার ৯৭ জন। এই মারণ ভাইরাসের জনক দেশ চীনের এখন কী অবস্থা? চীনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৬ জন। মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫৫৪ জন। অর্থাৎ চীন কিন্তু এখনও করোনাকে আটকাতে পারেনি। এর মাঝেই চীনের উহান শহর থেকে মাত্র ৭০০ কিমি দূরে জেইজ্যাং প্রদেশের টংলু কাউন্টিতে ঘটা করে পালন করা হচ্ছে ‘হ্যাপি ফেস্টিভ্যাল’। উদ্যোক্তা স্থানীয় প্রশাসন অর্থাৎ চীনার শাসক দল কমিউনিস্ট পার্টি।

গত ২৩শে মার্চ অর্থাৎ উহান প্রদেশ-এ লকডাউন চলাকালীন Chinese Communist Party secretary Fang Yi এই অনুষ্ঠানের সূচনা করেন। এই অনুষ্ঠান চলবে আগামী ১০ই এপ্রিল পর্যন্ত। চীনের সরকার সর্বমোট ১০ মিলিয়ন ইউয়ান মূল্যের খাদ্যদ্রব্যের ভাউচার বিনামূল্যে ওই উৎসব-এ উপস্থিত জনতাকে দিয়েছে যাতে তারা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অবশ্য এর জন্য চীন সরকার আশা করছে তারা ২০০ মিলিয়ন ইউয়ান উপস্থিত জনগণের কাছ থেকে আদায় করতে পারবে।

এমনকি টংলু কাউন্টিই চীনের প্রথম এলাকা যেখানে লোকজনকে বলা হচ্ছে, ‘Take off Your Masks’। এই কারণে লোকেরা মাস্ক ছাড়াই ওই উৎসব-এ উপস্থিত হন। এই ছবি দেখেই আতঙ্কিত বিশ্ব। তাহলে কি চীনের কাছেই করোনা ভাইরাস কোভিড-১৯ মোকাবিলা করার উপায় রয়েছে? নাকি চীন সরকার চীনের মানুষদের আরও বিপদের দিকে ঠেলে দিচ্ছেন? প্রশ্ন একাধিক কিন্তু উত্তর অজানা সবার।

প্রসঙ্গত, চীনের মানবাধিকার কর্মী জেনিফার জেঙ্গ এই ঘটনাটি দুনিয়ার সামনে এনেছেন। তারপরেই ছিছিক্কার পড়ে গিয়েছে বিশ্বজুড়ে। প্রকাশিত ভিডিওতে দেখা গিয়েছে, মাস্ক ছাড়াই লোকজন লাইন দিয়ে ফুড স্টলের সামনে দাঁড়িয়ে রয়েছে। বিশ্বের এই কঠিন পরিস্থিতিতে কী করে চীন ‘হ্যাপি ফেস্টিভ্যাল’ আয়োজন করতে পারে তাই নিয়ে উঠছে প্রশ্ন, যেখানে খোদ চীন থেকেই গোটা বিশ্বে ছড়িয়েছে এই মারণ ভাইরাস।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share