আন্তর্জাতিক

‘অনেক চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়ছি’, ভারতে টেসলা না আসার দায় মোদী সরকারের উপর চাপিয়ে বিস্ফোরক এলন মাস্ক

তিনি চান যে টেসলা যাতে ভারতে ব্যবসা শুরু করে। গত তিন বছর ধরে এই চেষ্টাই করছেন মার্কিন ধনকুবের এলন মাস্ক। কিন্তু সেই গাড়ি ভারতের বাজারে এখনও লভ্য হয়নি। আর এই নিয়ে এবার মোদী সরকারের উপরেই দায় চাপালেন মাস্ক।

গত বুধবারই মার্সিডিজ বেনজ সংস্থার তরফে একটি ঘোষণায় জানানো হয়েছে ভারতের বাজারে শীঘ্রই তাদের ইলেকট্রিক গাড়ি সিদান মিলবে। দেশের স্থানীয় বাজারেই তৈরি হবে এই গাড়ি।

এই মুহূর্তে সুজুকি ও হুন্ডাইয়ের মতো সংস্থা স্থানীয় শাখা গড়ে তার মাধ্যমে রীতিমতো রাজত্ব করছে ভারতের গাড়ির বাজার। কিন্তু এলন মাস্কের টেসলা এখনও ছাড়পত্র পায়নি। কারণ কী? সেই প্রশ্নের উত্তরই দিচ্ছেন স্বয়ং মাস্ক।

গতকাল, বৃহস্পতিবার টুইটারে এক ইউজার জানতে চান ভারতে টেসলার ব্যবসা শুরু করা সম্পর্কে কোনও আপডেট রয়েছে কিনা। এর উত্তরে মাস্ক লেখেন, “এখনও অসংখ্য চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়ে যাচ্ছি সরকারের সঙ্গে”।

প্রসঙ্গত, ২০১৯ সালে টেসলা প্রথম ভারতে ব্যবসা করার অনুমতি চায়। সেই সময় থেকেই মোদী ও মাস্কের মধ্যে নানান আলোচনা চলেছে। কিন্তু কিছুই ফলপ্রসূ হয়নি। কেন্দ্র সরকার চায় এদেশেরই স্থানীয় কারখানায় তৈরি হোক টেসলা। এই নিয়ে মার্কিন সংস্থাকে বিস্তারিত প্ল্যান জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  এই নিয়ে মতভেদ চলছে মোদী-মাস্কের মধ্যে।

আমদানি শুল্ক নিয়েও রয়েছে মতানৈক্য। এলন মাস্ক আবেদন করেন যাতে শুল্কের হার কমানো হয়, তাহলে অনেক কম দামে ভারতের বাজারে টেসলা বিক্রি করা যাবে। কিন্তু মোদী সরকার এতে রাজি নয়। তাই এই জট যতদিন না কাটছে, ভারতের বাজারে টেসলা ব্যবসা শুরু করতে পারবে না বলেই মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button