আন্তর্জাতিক

ডেল্টা স্ট্রেনের থেকেও মারাত্মক হওয়ার সম্ভাবনা ওমিক্রন ভ্যারিয়েন্টের, দাবী দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞের

দক্ষিণ আফ্রিকাতে ধরা পড়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই নতুন প্রজাতি করোনার ডেল্টা স্ট্রেনের থেকেও বেশি মারাত্মক হতে পারে, এমন সম্ভাবনার কথাই জানালেন দক্ষিণ আফ্রিকার সংক্রামক রোগ ইনস্টিটিউটের বিশেষজ্ঞ।

ওমিক্রনের জেরে বিশ্বজুড়ে ফের আতঙ্ক বেড়েছে। নানান দেশগুলি দক্ষিণ আফ্রিকা থেকে ভ্রমণ বন্ধ করেছে। করোনা টিকাপ্রাপ্ত ব্যক্তিদের উপরও ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলেও জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেসের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আদ্রিয়ান পুরেন বলেন, “আমরা ভেবেছিলাম কোন ভ্যারিয়েন্ট ডেল্টাকে ছাপিয়ে যাবে? অন্তত সংক্রমণের পরিপ্রেক্ষিতে এই প্রশ্ন সর্বদাই ছিল। সম্ভবত এই বিশেষ ভ্যারিয়েন্টই (ওমিক্রন) হল সেই ভ্যারিয়েন্ট”। যদি এই ওমিক্রন ডেল্টা প্রজাতির থেকেও বেশি সংক্রমণযোগ্য প্রমাণিত হয়, তাহলে করোনার জেরে ফের হাসপাতালের উপর চাপ সৃষ্টি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

পুরেন দাবী করেন যে আগামী চার সপ্তাহের মধ্যেই বিজ্ঞানীরা জেনে যাবেন যে ওমিক্রনের উপর টিকা থিকন কতটা কার্যকরী। করোনার অন্যান্য প্রজাতির থেকে ওমিক্রনের প্রভাব কতটা মারাত্মক, তা-ও জানা যাবে। করোনার এই নতুন রূপ ওমিক্রনের বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯।

ইতিমধ্যেই এই ওমিক্রন থেকে সংক্রমণ ক্রমশ ছড়িয়ে পড়তে শুরু করেছে। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা এবং হংকং ছাড়িয়ে নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপের বহু দেশে বেশ কয়েক জন আক্রান্ত হয়েছে কোভিডের নয়া এই ভ্যারিয়েন্টে। এই আবহে ধীরে ধীরে ওমিক্রন নিয়ে আশঙ্কা ক্রমেই বাড়ছে।

Related Articles

Back to top button