International

তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক, তালিবানের পক্ষে কোনও পোস্ট করলেই কড়া পদক্ষেপ নেবে জুকারবার্গের সংস্থা

বিজ্ঞাপন

তালিবানকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হল ফেসবুকের তরফে। আফগানিস্তানের বর্তমান যে পরিস্থিতি, সেদিকে বিচার করে এমন সিদ্ধান্ত নিল এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। তালিবানের পক্ষে করা সমস্ত পোস্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এই কাজের জন্য একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে বলেও জানা গিয়েছে।

বিজ্ঞাপন

তালিবানি আতঙ্কের জেরে মর্মাহত অবস্থা আফগানদের। রাস্তায়, পার্কে রীতিমতো বন্দুক হাতে দাপিয়ে বেড়াচ্ছে তালিবানিরা। প্রাণ বাঁচানোর তাগিদে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে সে দেশের মানুষ। সামনে আসছে একের পর এক মর্মান্তিক দৃশ্য। এর জেরে গোটা বিশ্বেও আতঙ্ক ছড়াচ্ছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- তালিবানের কবজায় কাবুল, প্রাণ বাঁচাতে রাস্তায় দৌড়চ্ছেন চিত্র পরিচালক সাহারা করিমি, ভাইরাল সেই ভিডিও

বিজ্ঞাপন

এরই মধ্যে একটি বড়সড় সিদ্ধান্ত নিল মার্ক জুকারবার্গের সংস্থা। তালিবানরা যে কোনও ধরণের প্রচারের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে কাজে লাগায়। এই কারণে এবার ফেসবুকের তরফে তালিবানকে সম্পূর্ণ নিষিদ্ধ করা হল।

বিজ্ঞাপন

এই বিষয়ে ফেসবুকের তরফে জানানো হয়েছে, “মার্কিন আইন অনুযায়ী তালিবান জঙ্গি সংগঠন। সেই কারণে ফেসবুক থেকে ওই সংগঠনকে নিষিদ্ধ করা হচ্ছে”। এও জানানো হয়েছে, যে সমস্ত প্রোফাইল থেকে তালিবানদের বার্তা ছড়ানো হচ্ছে, সেসব প্রোফাইল বন্ধ করা হবে। তালিবানদের পক্ষে করা সমস্ত পোস্ট ফেসবুক থেকে মুছে ফেলা হবে। নতুন করে কিছু পোস্ট করা হলে, এর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও কড়া সতর্কতা জারি করেছে ফেসবুক।

আরও পড়ুন- আফগানিস্তানে শোচনীয় হিন্দুদের অবস্থা, তালিবানদের হাতে বলি হচ্ছে একের পর এক হিন্দু ধর্মাবলম্বী মানুষ

এই কাজের জন্য একটি বিশেষজ্ঞ দল তৈরি করা হয়েছে বলে খবর। এই দলের প্রত্যেকেই আফগানিস্তানের স্থানীয় ভাষা জানেন। সেখানে কী হচ্ছে না হচ্ছে, সেখানকার বর্তমান পরিস্থিতি সম্পর্কে তারা সকলে ওয়াকিবহাল। এই বিশেষজ্ঞদের দলই তালিবানদের সমর্থনে করা সমস্ত পোস্ট মুছে ফেলা ও প্রোফাইল বন্ধ করার কাজ করবে। আফগানিস্তান দখলের পরই ফেসবুক থেকে নিষিদ্ধ হয়ে যাওয়ায় তালিবানরা খানিকটা সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে। শুধ ফেসবুকই নয়, হোয়াটসঅ্যাপ থেকেও যাতে তালিবানদের নিষিদ্ধ করা যায়, এমন ব্যবস্থাও নেওয়া হচ্ছে সংস্থার তরফে।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading