আন্তর্জাতিক

মহামারীর বিরুদ্ধে লড়তে বাজারে এলো করোনার ওষুধ, প্রথম দেশ হিসেবে পাচ্ছে পাকিস্তান

অবশেষে বাজারে এলো করোনার ওষুধ। ভ্যাকসিনের বদলে অ্যান্টিবডি ড্রাগ Regkirona পরাস্ত করতে পারে ভাইরাসকে  বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার বায়োফার্মাসিওটিক্যাল কোম্পানি সেলট্রিয়ন।

জানা গেছে গোটা বিশ্বে প্রথম দেশ হিসেবে এই ওষুধ পাচ্ছে ইমরান খানের দেশ পাকিস্তান।

সূত্রের খবর, প্রথম দফায় আমদানি করা এই ওষুধ করোনা আক্রান্ত পাকিস্তানি সেনার চিকিৎসায় কাজে লাগানো হবে। শুধু তাই নয়, পাকিস্তানি নাগরিকদের ট্রিটমেন্টেও ব্যবহার হবে Regkirona।

করোনার দ্বিতীয় ঢেউতে জেরবার হয়ে যাচ্ছে ভারত। ‌অন্যান্য দেশেও ভাইরাস নিয়ে আতঙ্ক মিটে যায়নি। বিশ্ব জুড়ে চলছে টিকাকরণ। কিন্তু বারবার জিনগত পরিবর্তনের কারণে অতটা‌ও সফল হচ্ছে না প্রতিষেধক। এই পরিস্থিতিতে  দক্ষিণ কোরিয়ার বায়োফার্মাসিওটিক্যাল কোম্পানি সেলট্রিয়ন আনল করোনা ভাইরাসের উপর কার্যকরী regdanvimab দিয়ে তৈরি সেলট্রিয়ন-এর করোনা ওষুধ Regkirona।

আজ অর্থাৎ বুধবার থেকেই করোনার বিরুদ্ধে লড়তে দক্ষিণ কোরিয়ার বায়োফার্মাসিওটিক্যাল কোম্পানি সেলট্রিয়ন-এর তৈরি এই ওষুধের বিক্রি শুরু হল। গোটা বিশ্বেই আজকের পর এই ওষুধ মিলবে বলে দাবি করেছে সংস্থার । তবে Regkirona-এর প্রথম ১,০০,০০০ ভায়াল রফতানির জন্য পাকিস্তানের এক কোম্পানির সঙ্গে চুক্তি বাধ্য হয়েছে সেলট্রিয়ন। প্রথম দফায় পাঠানো এই ১ লাখ ওষুধে ৩০ হাজার করোনা রোগীর চিকিৎসা সম্ভব বলে জানিয়েছে সংস্থা।

Related Articles

Back to top button