আন্তর্জাতিক

বটে! পাকিস্তান শান্তিপূর্ণ দেশ, দাবি করে কাশ্মীর ইস্যুতে রণমূর্তি ছেড়ে ভিন্ন সুর পাক সেনা প্রধানের গলায়

সমগ্র কাশ্মীরের ওপরে অধিকার দাবি করা পাকিস্তানের গলায় এবার ভিন্ন সুর। ভারতের সঙ্গে পাকিস্তানের জম্মু কাশ্মীর নিয়ে দীর্ঘদিনের বিবাদ বিশ্ব নন্দিত। আর এবার শান্তিপূর্ণভাবে মিটিয়ে নেওয়ার কথা শোনা গেল পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল জাভেদ বাজ‌ওয়ার গলায়।

পাকিস্তান ‘শান্তিপ্রিয় সহাবস্থানে বিশ্বাসী দেশ’ বলে দাবি করে তাঁর প্রস্তাব, দীর্ঘদিনের বিতর্কিত ইস্যুর সমাধানে এগিয়ে আসুক দুই পড়শি দেশ।

প্রসঙ্গত উল্লেখ্য, খাইবার পাখতুনখাওয়ায় পাক বায়ুসেনার এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই কাশ্মীর ইস্যুতে বক্তব্য রাখতে গিয়ে এই বিষয়টি উঠে আসে। সেখানেই তিনি প্রস্তাব দেন, জম্মু ও কাশ্মীরের জনগণের আকাঙ্ক্ষা মেনেই বিতর্কের সমাধান করুক দুই দেশ। জেনারেল বাজওয়ার কথায়, ”পারস্পরিক শ্রদ্ধা ও শান্তিপূর্ণ সহাবস্থানের আদর্শকে মেনে চলতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। সব দিক দিয়েই শান্তির হাত বাড়ানোর সময় এসেছে। ভারত ও পাকিস্তানের অবশ্যই উচিত শান্তিপূর্ণ ভাবে মর্যাদার সঙ্গে দীর্ঘদিনের জম্মু ও কাশ্মীর ইস্যুর সমাধান করা।” তবে একই সঙ্গে হঠাৎ করে এই রণং দেহি মূর্তি ত্যাগ করাকে কেউ যেন‌ও পাকিস্তানের দুর্বলতা বলে ধরে না নেয়। সেই বিষয়েও হুঁশিয়ারি দিয়েছেন বাজওয়া।

ওয়াকিবহাল মহল মনে করছে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি করার বার্তাই দিতে চাইছেন তিনি। অবশ্য এর আগেও একসঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে পাকিস্তানকে। কিন্তু ভারত বরাবরই জানিয়ে দিয়েছে, আলোচনা ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। কাশ্মীর সীমান্তে নিয়মিত যুদ্ধবিরতি লঙ্ঘন করার অভিযোগ রয়েছে ইসলামাবাদের বিরুদ্ধে। পাশাপাশি পাক জঙ্গিদের অনুপ্রবেশের ঘটনাও বারবার সামনে এসেছে।

Related Articles

Back to top button