সব খবর সবার আগে।

নারী ক্ষমতায়ন! রাষ্ট্রসংঘের মহাসচিব পদে অধিস্থ হতে পারেন ভারতীয় কন্যা অরোরা আকাঙ্ক্ষা

বাইডেনের মন্ত্রিসভায় ইতিমধ্যেই রয়েছেন কয়েকজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা। এবার আরও এক পদক্ষেপ এগোতে চলেছেন ভারতীয় মহিলা। শোনা যাচ্ছে, এবার রাষ্ট্রসংঘেও বিশ্ব সাক্ষী থাকতে চলেছে এক ভারতীয় বংশোদ্ভূত মহিলার। তবে এর উত্তর সময়েই পাওয়া যাবে।

অরোরা আকাঙ্ক্ষা হলেন রাষ্ট্রসংঘের ভারতীয় বংশোদ্ভূত এক কর্মী। তিনি এই মুহূর্তে রাষ্ট্র সংক্রান্ত উন্নয়ন কর্মসূচীর একজন অডিট কো-অর্ডিনেটর। পরের বছর তিনি রাষ্ট্রসংঘের সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা যাচ্ছে। বর্তমানে এই পদে রয়েছেন মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। তাঁর বিরুদ্ধেই প্রতিদ্বন্দ্বিতায় নামবেন বছর ৩৪-এর এই অরোরা আকাঙ্ক্ষা।

এই বিষয়ে আকাঙ্ক্ষা জানান যে বর্তমান মহাসচিব রাষ্ট্রসংঘের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেননি। এই কারণেই তিনি প্রতিদ্বন্দ্বিতায় নামছেন। এই ঘোষণার মাধ্যমেই তিনি রেকর্ড গড়ে ফেলেছেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা যিনি অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০১৭ সালী ১লা জানুয়ারি রাষ্ট্রসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব নেন অ্যান্টোনিও। এই বছর ৩১শে ডিসেম্বর তাঁর পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। এবার আবার দ্বিতীয়বারের জন্যও মনোনয়নপত্র জমা দিতে চলেছেন ৭১ বছর বয়সী গুতেরেস। এবার তাঁকে সরাসরি টক্কর জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কন্যা অরোরা আকাঙ্ক্ষা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...