আন্তর্জাতিক

কোভিড কোথা থেকে ছড়িয়েছ? চীনকে কড়া প্রশ্ন আমেরিকার, না বললেই শি জিনপিং পড়বেন বড় বিপদে!

করোনার কারণে বিশ্ব এখন আধমরা। হেন কোনো দেশ নেই যার উপর এই মারণ ভাইরাস আঘাত হানেনি। ভারতের উপর করোনা যেভাবে থাবা বসিয়েছে তা রীতিমত আতঙ্কের বিষয়।

আমরা মোটামুটি সকলেই জানি এই ভাইরাসের উৎপত্তি চীনের উহান প্রদেশে থেকে।সেখানকার এক গবেষণাগার থেকেই ইচ্ছাকৃতভাবে ছড়িয়ে দেওয়া হয়েছে এই ভাইরাস, এরকমটাই দাবি করা হচ্ছে গত এক বছর থেকে এবং এর স্বপক্ষে অনেক প্রমাণ মিলেছে।

চীন নাকি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধানোর জন্যেই এই জৈব মারণাস্ত্র গোটা বিশ্বের উপর প্রয়োগ করেছে বলে দাবি করছেন ওই দেশেরই বেশ কিছু গবেষক। এদের মধ্যে চীনা বিজ্ঞানী লি মেন ইয়াং অন্যতম।

এর আগে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়েছিলেন যে করোনাভাইরাস এর উৎপত্তি কোথা থেকে হয়েছে তা স্পষ্ট ভাবে জানাতে। এবার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও কড়া হুমকি দিলেন চীনকে।

আমেরিকার বিখ্যাত গোয়েন্দা বাহিনীকে চীনে পাঠানো হয়েছে এবং তাদেরকে ৯০ দিন সময় দেওয়া হয়েছে করোনাভাইরাস এর উৎস খুঁজে বার করার জন্য।

মোট কথা, এবার করোনা ইস্যুতে চীনকে একদম শক্ত হাতে চেপে ধরেছে আমেরিকা। জো বাইডেন কোনোভাবেই শি জিনপিংকে ছাড়তে রাজি নন।

যদিও চীন গোটা প্রক্রিয়ায় কোনভাবেই আমেরিকার সঙ্গে সহযোগিতা করছে না। বিশেষজ্ঞরা ভয় পাচ্ছেন যে এভাবে চলতে থাকলে পরে কোভিড ২৬, কোভিড ৩২ দেখা দেওয়া শুধু সময়ের অপেক্ষা।

তবে যেহেতু দেশটা আমেরিকা তাই একটু হলেও কেঁপেছে শি জিনপিং সরকার। এখন কী অবস্থা হয় সেটাই দেখার।

Related Articles

Back to top button