সব খবর সবার আগে।

শাসক বদলালেও ভাবনা পরিবর্তনহীন! চীন-পাকিস্তানকে রেয়াত করা হবেনা, হুঁশিয়ারি মার্কিন নবনির্বাচিত সুরক্ষামন্ত্রীর

চীন-পাকিস্তানের বিরুদ্ধে নিজের শাসনকালে যথেষ্ট কড়া মনোভাব দেখিয়েছিলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার ইতিহাসে গদি পরিবর্তন হয়েছে। শাসন প্রতিষ্ঠা হয়েছে ডেমোক্র্যাটদের। জো বাইডেন- কমলা হ্যারিসের সরকার প্রতিষ্ঠিত। কিন্তু কিছু ক্ষেত্রে ভাবনা-চিন্তায় মিল দেখা যাচ্ছে।

চীনের সঙ্গে আমেরিকার নিরন্তর বিবাদ বিশ্বের কাছে সুপরিচিত। চীন-পাকিস্তান এই দুই দেশের সন্ত্রাসবাদ ও বিস্তারবাদী  কার্যকলাপের বরাবর বিরোধিতা করেছে আমেরিকা। আর এবার আমেরিকার নবনির্বাচিত সুরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও চীন ও পাকিস্তানকে নিয়ে বড়ো মন্তব্য করেছেন। তিনি বলেছেন, তিনি আমেরিকার সুরক্ষামন্ত্রীর পদে বসলে পাকিস্তানকে তাদের জমি আতঙ্কবাদের জন্য ব্যাবহার করতে দেবেন না।

আতঙ্কবাদ ও কট্টরপন্থীরা যাতে পাকিস্তানকে সুরক্ষিত মনে না করে তার জন্য উনি ওই দেশকে সমস্ত রকম চাপ দেবেন বলে মন্তব্য করেন লয়েড অস্টিন। শপথ গ্রহণের আগেই লয়েড অস্টিনের এমন মন্তব্য যে চীন ও পাকিস্তানকে যথেষ্ট চিন্তায় রাখবে তা বলাই বাহুল্য।

লয়েড এই সমস্ত মন্তব্য সিনেট আর্ম সার্ভিস এর সামনে বলেছেন। চীনের বিষয়ে বলতে গিয়ে জেনারেল অস্টিন বলেন, চীন ইতিমধ্যে রিজিওনাল ডোমেনেটিং পাওয়ার এ পরিণত হয়েছে। এখন চীনের টার্গেট ওয়ার্ল্ড পাওয়ার হিসেব নিজেকে প্রতিষ্ঠিত করা। উনি বলেন, ‘আমরা চীনকে এটা বুঝিয়ে দেব যে আক্রমকতা একটা খারাপ নীতি। এর জন্য পুরো সরকারকে একটা টিম হিসেবে কাজ করতে হবে।’

 

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...