International

সুরক্ষা ও গ্রহণযোগ্যতা’ নেই এমন করোনার টিকা এনে সারা বিশ্বের মানুষের জীবন বিপন্ন করার চেষ্টা চীনের, দাবী আমেরিকার

বিজ্ঞাপন

চীনের তৈরি করোনার টিকার কোনও সুরক্ষা নেই, তা সন্দেহজনক। এই টিকাকেই বিশ্বের বাজারে আনার চেষ্টা করছে চীন, এমনই অভিযোগ করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পে। এর পাশাপাশি তিনি এও অভিযোগ তোলেন যে, করোনা ভাইরাসের উৎসস্থান সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-কে বাধা দিচ্ছে বেজিং।

বিজ্ঞাপন

গতকাল, শুক্রবার চীনের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানিয়ে পম্পে বলেন যে করোনা মহামারীর এক বছর কেটে গিয়েছে, কিন্তু তবুও এই নিয়ে নিজের জায়গার স্থির রয়েছে চীন। করোনা নিয়ে এখনও মিথ্যে প্রচার করে চলেছে চীন। তাঁর অভিযোগ, চীন নাকি এমন ভ্যাকসিন তৈরি করেছে যেগুলির সুরক্ষা ও গ্রহণযোগ্যতা নিয়ে কোনওরকমের তথ্য পেশ করেনি চীন। এভাবে বেজিং চীন-সহ গোটা দেশের মানুষের জীবন বিপন্ন করছে।

বিজ্ঞাপন

এই বিষয়ে পম্পে আরও বলেন, “আমেরিকা, ব্রিটেন, জার্মানির মতো দেশগুলি এখন দ্রুত করোনার টিকা তৈরির প্রয়াস করছে। এর ফলে গোটা বিশ্ব একটু আশার আলো দেখছে। কিন্তু চীন ঠিক এর উল্টোটাই করছে। যে সমস্ত সাংবাদিক, বিজ্ঞানী, চিকিৎসক এই করোনা ভাইরাস নিয়ে গোটা বিশ্বকে সতর্ক করার চেষ্টা করেছে, চীন তাদেরই শাস্তি দিয়েছে”।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের ইউহান শহরেই প্রথম করোনা ভাইরাস সংক্রমণের খোঁজ মেলে। এরপর থেকেই গোটা বিশ্বেই মহামারীর জন্য বেজিং-এর দিকেই আঙুল তুলেছে। অবশেষে, চাপের বশবর্তী হয়ে বেজিং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা ভাইরাসের উৎসস্থান সন্ধানের জন্য স্বাগত জানিয়েছে।

বিজ্ঞাপন

WHO-এর ওয়েস্টার্ন প্যাসিফিক রিজিয়নের ইমার্জেন্সিস ডিরেক্টর বাবাটুনডে ওলঅকুরে জানান, তদন্তকারী দলটির সফর নিয়ে চীনের সঙ্গে আলোচনা চলছে। সে দেশে করোনা ভাইরাসের উৎসের সন্ধানে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা কোন কোন জায়গায় সফর করবেন, মূলত সেই বিষয়েই আলোচনা চলছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading