আন্তর্জাতিক

ফের করোনা আতঙ্ক দেশে! বাংলা-সহ ১০টি রাজ্যে ছড়িয়েছে করোনার নতুন প্রজাতি বিএ.২.৭৫, ফের কী তবে লকডাউন পথে দেশ?

করোনা ভাইরাস প্রথম ছড়িয়ে পড়ার পর থেকে এখনও পর্যন্ত তা নানানভাবে জিনের গঠন বিন্যাস ঘটিয়েছে। এর জেরে নতুন নতুন প্রজাতির দেখা মিলেছে এই ভাইরাসের। এসেছে একের পর এক করোনার ঢেউ। সার্স কোভ-২ নামের যে ভাইরাস অতিমারির কারণ, সেই ভাইরাসের রূপ ও বৈশিষ্ট্য এখন অনেক আলাদা।

অতিমারির শুরুতে করোনার যে স্ট্রেন ছড়িয়েছিল, তার পরবর্তী স্ট্রেনগুলি একে অপরের থেকে অনেকটাই আলাদা। তাদের ধরনও অনেক আলাদা। যখন মনে করা হচ্ছে যে ভারতে করোনার দাপট কিছুটা থিতিয়ে গিয়েছে, ঠিক সেই সময়ই ইজরায়েলের এক বিজ্ঞানীর দাবী যে করোনার নতুন প্রজাতি বিএ.২.৭৫ দেশে ফের ছড়াচ্ছে। এর জেরে উদ্বিগ্ন দেশের স্বাস্থ্যমন্ত্রক।

ইজরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরির প্রধান ডা. শে ফ্লেইশনের দাবী, ভারত ও বিশ্বের ৭টি দেশে ছড়িয়েছে করোনার নতুন প্রজাতি বিএ.২.৭৫। করোনার নতুন এই প্রজাতির ৮৫ টি জিনোম সিকুয়েন্স খুঁজে পাওয়া গেছে বলে দাবি করেছেন ওই বিজ্ঞানী। ডঃ শে ফ্লেইশনের কথায়, ভারতের ১০টি রাজ্যে এই করোনার এই প্রজাতি ছড়িয়ে পড়েছে। এই বিএ.২.৭৫ খুব দ্রুত মানুষের শরীরে সংক্রমিত হতে পারে।

ওই বিজ্ঞানীর কথা অনুযায়ী, ভারতের নানান রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের নামও। রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের ২রা জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গে ১৩ জন, মহারাষ্ট্রে ২৭ জন, দিল্লি, উত্তরপ্রদেশ ও জম্মু-কাশ্মীরে একজন করে, তেলেঙ্গানায় ২ জন, কর্ণাটকে ১০ জন, হিমাচলপ্রদেশে ৩ জন, হরিয়ানায় ৬ জন ও মধ্যপ্রদেশে ৫ জন করোনার এই নয়া প্রজাতি বিএ.২.৭৫-তে সংক্রমিত হয়েছেন।

আন্তর্জাতিক জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম ‘নেক্সটস্ট্রেইন’ বলছে, ভারত-সহ আরও সাতটি দেশে করোনার এই নতুন প্রজাতি ছড়িয়েছে। বিএ.২.৭৫ প্রজাতি যদি নিজের জিনের গঠন বিন্যাস বদলাতে শুরু করে, তাহলে দেশে ফের একবার করোনার নতুন ঢেউ আসতে পারে বলে আশঙ্কা করছে বিজ্ঞানীমহল। এর জেরে ফের একবার লকডাউনের আতঙ্কে ভুগছে দেশবাসী।

Related Articles

Back to top button