আন্তর্জাতিক

ভয়ঙ্কর! করোনার নতুন ভ্যারিয়েন্ট XE ছড়াবে ওমিক্রনের থেকেও দশ গুণ দ্রুত হারে, ফের লকডাউনের আশঙ্কায় ভুগছে দেশ

করোনা সংক্রমণের প্রভাব কিছুটা কমলেও, এখনও পুরোপুরি হারে বিদায় নেয় নি করোনা। শোনা যাচ্ছে, এর আরও ভয়ংকর রূপ এখনও দেখা বাকি। করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের তুলনায় দশগুণ দ্রুত হারে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে বলেই জানা যাচ্ছে। এমনই আশঙ্কার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে যে নতুন এই ভ্যারিয়েন্টটি XE নামে পরিচিত। নয়া এই ভ্যারিয়েন্ট ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএ.২-এর চেয়ে অন্তত দশ গুণ বেশি সংক্রামক। এতদিন পর্যন্ত বিএ.২ স্ট্রেনটিকেই সবচেয়ে সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল যা বিশ্বের নানান দেশের আবহাওয়াকে উপেক্ষা করেই হু হু করে ছড়িয়ে পড়েছে।

এই স্ট্রেন সবচেয়ে বেশি প্রভাব ফেলেছিল মার্কিন মুলুকে। তবে এবার শোনা যাচ্ছে যে এই নতুন করোনার ভ্যারিয়েন্ট এক্সই ছাপিয়ে যাবে বিএ.২ স্ট্রেনকেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই এক্সই কার্যত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে করোনার।

সূত্রের খবর অনুযায়ী, ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট বিএ.১ ও বিএ.২ মিলেই জন্ম হয়েছে এক্সই-র। এই ভ্যারিয়েন্টের প্রথম দেখা মেলে গত ১৯শে জানুয়ারি ব্রিটেনে। এরপর থেকে নয়া এই স্ট্রেনে প্রায় ৬০০ জন্র আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

এই নতুন স্ট্রেন বিএ.২-এর তুলনায় প্রায় দশ শতাংশ বেশি হারে ছড়িয়ে গোষ্ঠী সংক্রমণ করার ক্ষমতা রাখে বলেই জানা যাচ্ছে। এই নতুন স্ট্রেন নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়ে গিয়েছে।

বলে রাখি, চীনে নতুন করে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ, আমেরিকার একাধিক দেশেও ফের চোখ রাঙাতে শুরু করেছে এই মারণ ভাইরাস। তবে ভারতে আপাতত করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন সতর্কতামূলক বার্তা নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে মানুষের। এই কারণে ভাইরাসের সঙ্গে লড়াই করতে প্রয়োজনীয় বিধি যেমন মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার এখনও চালিয়ে যেতেই হবে।

Related Articles

Back to top button