International

এবার লন্ডনের মাটিতেও হবে জগন্নাথ মন্দির, ২৫০ কোটি টাকা দান করলেন ওড়িশার শিল্পপতি

বিজ্ঞাপন

এবার লন্ডনের মাটিতেও গড়ে উঠবে জগন্নাথ মন্দির। এই মন্দির নির্মাণের জন্য ২৫০ কোটি টাকা দান করাতে প্রতিজ্ঞাবদ্ধ হলেন ওড়িশার শিল্পপতি বিশ্বনাথ পটনায়েক। শিল্পপতির এই উদ্যোগের ফলে খুব খুশি জগন্নাথ ভক্তরা।

বিজ্ঞাপন

এই প্রথমবার বিদেশের মাটিতে কোনও হিন্দু মন্দির নির্মাণে এই বিশাল পরিমাণ অনুদান দেওয়া হবে। অক্ষয় তৃতীয়ার দিন প্রথমবারের জন্য ব্রিটেনের শ্রী জগন্নাথ সোসাইটির তরফে আয়োজন করা হয় জগন্নাথ কনভেনশনের। সেখানে উপস্থিত ছিলেন ফিননেস্ট গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান বিশ্বনাথ পটনায়েক। সেই অনুষ্ঠানেই নিজের মনের ইচ্ছার কথা জানান শিল্পপতি। তিনি ঘোষণা করেন, লন্ডনের প্রথম জগন্নাথ মন্দির তৈরি করতে ২৫০ কোটি টাকা অনুদান দেবেন তিনি। ব্রিটেনের মাটিতে প্রভু জগন্নাথের মন্দির তৈরি করতে প্রতিজ্ঞাবদ্ধ হন তিনি।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, ইতিমধ্যেই লন্ডনের শহরতলি এলাকায় জগন্নাথ মন্দির নির্মাণের জন্য ১৫ একর জমি চিহ্নিত করা হয়েছে। এই জমি কেনার জন্য ৭০ কোটি টাকা অনুদানের প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বনাথ পটনায়েক। শিল্পপতির সংস্থার তরফে এও জানানো হয়েছে যে ২০২৪ সালের মধ্যেই জগন্নাথ মন্দিরের প্রথম ধাপের নির্মাণকাজ শেষ করা হবে।

বিজ্ঞাপন

শিল্পপতির এই প্রতিশ্রুতি নিয়ে আশাবাদী ব্রিটেনের জগন্নাথ সোসাইটির চেয়ারপার্সন ড. সহদেব সোয়াইন। তিনি বলেন, “আমি আশাবাদী লন্ডনের এই জগন্নাথ মন্দিরে ইউরোপে ভগবানের মাহাত্ম্য এবং সংস্কৃতি তুলে ধরবে। এখানকার জগন্নাথ ভক্তদের জন্য সেটি একটি আকর্ষণীয় দর্শনস্থল হয়ে উঠবে”।

বিজ্ঞাপন

বলে রাখি, তিন বছর আগে অক্ষয় তৃতীয়ার দিনই ব্রিটেনে শ্রী জগন্নাথ সোসাইটি গড়ে তোলা হয়। বর্তমানে লন্ডনে বসবাসকারী প্রভু জগন্নাথের অসংখ্য ভক্ত এই সোসাইটির সদস্য। তারা সকলের বিশ্বনাথ পটনায়েকের এই উদ্যোগে খুব খুশি। তারা সকলেই চান যে পুরীর মতো লন্ডনের মাটিতেও গড়ে উঠুক জগন্নাথদেবের মন্দির।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading