সব খবর সবার আগে।

Islama-BAD নয়, Islama-GOOD! রাজধানীর নাম পরিবর্তন করতে তৎপর ইমরান সরকার, জমা অনলাইন পিটিশন

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের নাম পরিবর্তন করার জন্য অনলাইন পিটিশন জমা করা হচ্ছে। সেই অনলাইন পিটিশন এখন ইন্টারনেটে ভাইরাল।

এই অনলাইন পিটিশনটি তৈরি করেছেন কানাডা ভিত্তিক আয়হাম আবরার নামের এক বাংলাদেশী। জানা গিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশনাতেই এই পিটিশন তৈরি করা হয়েছে। এই প্রচারণার কারণ হল Islama-bad থেকে পরিবর্তন করে তা Islama-good নামকরণ করা। এই পিটিশন যদিও প্রায় ৭ মাস আগেই শুরু হয়েছিল, কিন্তু শেষ কিছুদিন ধরে তা সোশ্যাল মিডিয়ায় প্রচারে এসেছে।

এই পিটিশনের দ্বারা আয়হাম দাবী করেছেন, “ইসলাম খুব ভালো। পাকিস্তান ইসলামকে ভালোবাসে। তাই Islama-bad কেন হবে? বাংলাদেশ থেকে ভালোবাসা”। এই প্রচার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই সোমবার সকালের মধ্যে ৩৮৪ স্বাক্ষর জমা পড়েছে। বলে রাখি, এই পিটিশনে মোট ৫০০টি স্বাক্ষর প্রয়োজন।

আরও পড়ুন- ফিডব্যাকের নাম করে ফোন নম্বর বিনিময়, পরে ব্ল্যাকমেল করে ধর্ষণ, ৬৬ জন মহিলাকে ধর্ষণের অভিযোগ ডেলিভারি বয়ের বিরুদ্ধে

হায়দর আলি নামের একজন দাবী করেছেন যে ইসলামাবাদ নামটি ইসলামফোবিক। টুইটারে তিনি লেখেন, “ইসলামাবাদের নাম পরিবর্তন করে ইসলামাগুড রাখার জন্য পিটিশন জমা করা হয়েছে, কারণ Islama-bad নামটি ইসলামফোবিক”। অন্য একটি ইউজার দাবী করেন যে, “কেন Islama-bad হবে, এর নাম Islama-good হওয়া উচিত।

আবার অন্য একজন ইউজার টুইটারে লিখেছেন যে লোকজন যখন চাইছেন যে Islama-BAD এর নাম পরিবর্তন করে Islama-GOOD রাখা হোক, তাহলে অন্য একটি পিটিশনও জমা করা উচিত, যাতে বলা হবে, পাকিস্তান ZindaBAD নয়, বলা হবে ZindaGOOD। আবার অন্য একজনের দাবী যে যারা উর্দু ভাষা জানেন, তারা নিশ্চয় বুঝবেন যে ‘Abad’ কথাটির অর্থ কী।

 

 

আরও পড়ুন- আসন্ন নির্বাচনে বাংলায় রাজত্ব করবে বিজেপিই! মোদীকে রিপোর্ট মুকুলের

এই বিষয়ে যিনি পিটিশন জমা করেছেন, সেই আয়হাম আবরার বলেন, “আমি আপনাদের সকলকে জানাতে চাই যে আমরা ১১৩টি স্বাক্ষর পেয়েছি আমাদের পিটিশনে। আমাদের সমর্থন করার জন্য অনেক ধন্যবাদ। আপনারা কী এই পিটিশন আরও দশজনকে শেয়ার করে আমাদের আরও উপকার করবেন? যদি আমারা অনেক স্বাক্ষর পাই, তাহলে এটিকে অবহেলা করা হবে না”।

ইসলামাবাদ কথাটির আসল অর্থ হল ইসলামের শহর। আয়হামের মতো অনেকেই জানেন না যে ইসলামাবাদ ‘ইসলাম’ ও ‘আবাদ’ কথার মিশ্রনে তৈরি একটি শব্দ। শব্দটি আসলে ‘abad’, ‘bad’ নয়।

You might also like
Comments
Loading...