আন্তর্জাতিক

যে কোনও মুহূর্তে প্রধানমন্ত্রীর গদি হারাতে পারেন ইমরান খান, অনাস্থা প্রস্তাব আনছে বিরোধীরা, মিলল না সেনাপ্রধান বাজওয়ার সমর্থনও

রাজনৈতিক দিক থেকে পাকিস্তানের অবস্থা এখন বেশ শোচনীয়। যে কোনও সময় নিজের গদি হারাতে পারেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। জানা গিয়েছে, যৌথ বিরোধী পাক ন্যাশানাল অ্যাসেম্বলি আগামী ২৮শে মার্চ সংসদে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে।

তবে এর পাল্টা জবাব দিতে মরিয়া ইমরানও। সূত্রের খবর অনুযায়ী, তাঁর বিরুদ্ধে অনাস্থা পেশের আগের দিন অর্থাৎ ২৭শে মার্চ ইসলামাবাদের ‘ডি চক’-এ প্রায় দশ লক্ষ লোক নিয়ে বিক্ষোভ দেখাতে চলছেন পাক প্রধানমন্ত্রীও। এমন পরিস্থিতিতে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া নিরপেক্ষই রয়েছেন। যা ইমরানের সমস্যা আরও বাড়িয়ে তুলেছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের সমস্ত প্রতারণা এবং কৌশলের মধ্যেই পাকিস্তান সংবাদমাধ্যমের খবর জ্ব বিরোধীরা দুটি বিকল্প বিবেচনা করছে। এর মধ্যে একটি হল পাকিস্তান মুসলিম লীগ অন্তর্গত শাহবাজ শরীফের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার গড়ে তোলা এবং সাধারণ নির্বাচন করানো। আর অন্যটি  হল পাঁচ বছরের জন্য একটি জাতীয় সরকার বানানো কারণ বর্তমানে পাকিস্তান একাধিক সমস্যার মুখে দাঁড়িয়ে।

সূত্রের খবর অনুযায়ী, নির্বাসিত নেতা নওয়াজ শরিফ নির্বাচনের পক্ষেই মত দিয়েছেন। এমন রাজনৈতিক সংকটের জেরে ইমরান খান কার্যত হতাশাগ্রস্ত। ক্ষোভ জাহির করেছেন তিনি। কড়া ভাষায় আক্রমণ করেছেন বিরোধী দোলের নেতাদের। এমনকি, হুঁশিয়ারিও শানিয়েছেন যে অনাস্থা প্রস্তাবের আগেই আগামী ২৭শে মার্চ তিনি তিনি ইসলামাবাদে ‘ডি চক’-এ দশ লক্ষ লোক নিয়ে বিক্ষোভ দেখাবেন।

ইমরানের খানের সংকট আরও বেড়েছে কারণ সমস্ত দলই তাঁকে অসমর্থন করেছে। শুধু তাই-ই নয়, পাক প্রধানমন্ত্রীর নিজের দলের মধ্যেই অনেকে তাঁর বিরোধিতায় সরব হয়েছেন। জানা গিয়েছে, প্রায় ২৪ জন পিটিআই সাংসদ বিরোধীদের দ্বারা আনা অনাস্থা প্রস্তাবে ইমরানের বিরুদ্ধেই ভোট দেওয়ার হুমকি দিয়েছেন। সব মিলিয়ে বেশ বড়সড় বিপদের মুখে এখন পাক প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button