আন্তর্জাতিকদেশ

ভারতের জন্য নিজেদের আকাশপথ সম্পূর্ণ রূপে বন্ধ করে আত্মঘাতী সিদ্ধান্ত পাকিস্তানের।

জম্মু কাশ্মীর থেকে ভারত ৩৭০ ধারা বিলোপের পর থেকেই দিশেহারা হয়ে পরেছে পাকিস্তান। এই প্রসঙ্গে তারা একের পর এক বিশ্বের শক্তিধর দেশগুলোর দরবারে গেলেও চিন ছাড়া আর কেউই পাশে দাঁড়ায়নি তাদের। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই অার্থিক সংকটে ভুগতে থাকা পাকিস্তান দিগ্বিদিক জ্ঞান শূন্য হয়ে নিয়ে চলেছে একের পর এক আত্মঘাতী সিদ্ধান্ত।

 

ইতিমধ্যেই এই বিষয়ে আত্মঘাতী সিদ্ধান্ত হিসেবে ভারতের সঙ্গে সবরকম বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। বন্ধ করেছে সামঝোতা এক্সপ্রেস এবং দোস্তি বাস পরিষেবা। যার ফলে ভারতের বদলে লোকসান হয়ে চলেছে তাদেরই। তবুও ইমরান সরকারের অবস্থান ভাঙবে তবু মচকাবেনা ধরণের। এই মানসিকতার জন্য ফের একবার নিজেদের বিপদ ডেকে নিয়ে এসে ভারতের জন্য তাদের আকাশপথ সম্পূর্ণ ভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিলো পাকিস্তান।

এই প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য , যে কাজ মোদী শুরু করেছেন আমরা তা শেষ করবো। ইতিমধ্যেই পাক সরকারের ক্যাবিনেট বৈঠকে ভারতকে তাদের আকাশপথ না ব্যবহার করতে দেওয়ার সিদ্ধান্তটি সর্বসম্মতিতে পাশ হয়ে গিয়েছে। পাক সরকারের বক্তব্য, এতে আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যিক ক্ষতি হবে ভারতের৷ তবে বলা বাহুল্য যে, এটি আসলে পাকিস্তানের ক্ষেত্রেই একটি আত্মঘাতী সিদ্ধান্ত। এর পূর্বে বালাকোটে ভারতের এয়ার স্ট্রাইকের পর ভারতের জন্য তাদের আকাশেথ সম্পূর্ণ ভাবে বন্ধ করেছিল পাকিস্তান। সেসময় ভারতের চেয়ে বেশি লোকসানের গুনতে হয়েছিল পাকিস্তানকেই। তাই ফের একই সিদ্ধান্ত নিয়ে যে পাকিস্তান আত্মঘাতী সিদ্ধান্ত নিলো তা আর বলার অপেক্ষা রাখেনা।

Related Articles

Back to top button