সব খবর সবার আগে।

হাত পাততেই হবে! চীন, রাশিয়ার করোনা প্রতিষেধকে ভরসা নেই, ভারতীয় প্রতিষেধককে মান্যতা দিল পাকিস্তান

ভারতের সঙ্গে পাকিস্তানের কি রকম সম্পর্ক তা বলার জন্য কোন‌ও ভূমিকার প্রয়োজন পড়ে না। ভারতের অনিষ্ট করে সবচেয়ে চওড়া হাসি হাসে যে দেশটা তার নাম পাকিস্তান।

গোটা বিশ্বে যা কিছুই ঘটে চলুক না কেন‌ও এই দেশটার মূল উদ্দেশ্যই হলো ভারতের ক্ষতিসাধন করা। কিন্তু আবার নিজেদের আখের গোছাতেও এই দেশটা সামনে হাত পাততে চলে আসে। কারণ স্বয়ংসম্পূর্ণ ভাবেই দেশটার কিছু করার ক্ষমতা যে নেই। গলা পর্যন্ত দিনার ডুবে থাকা পাকিস্তানের একমাত্র মিত্র দেশ চীন। যাদের হাতের পুতুলে পরিণত হয়েছে ইমরান খান শাসিত এই দেশটা। এত বন্ধুত্বের পরেও সেই দেশটার তৈরি করোনা প্রতিষেধকের উপর ভরসা নেই পাকিস্তানের।

মিডিয়া সূত্রের খবর, বর্তমানে পাকিস্তানে ট্রায়াল চলতে থাকা মিত্র দেশ চীনের করোনা প্রতিষেধক ছাড়পত্র না পেলেও, ভারতে প্রস্তুত করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছে পাকিস্তান। 

সবচেয়ে অদ্ভুত বিষয়, বিশ্বে প্রথম আবিস্কৃত রাশিয়ার প্রতিষেধক‌ও নাকি কিনতে চাননি পাক সরকার ইমরান খান, কিন্তু সবাইকে বিস্মিত করে ভারতের ভ্যাকসিন পাকিস্তানে ব্যবহারের মান্যতা পেল।

এইবিষয়ে পাকিস্তানের স্বাস্থ্য বিশেষজ্ঞ কি জানিয়েছেন?  তাঁর বক্তব্য, ‘সরাসরি নয়, অন্যের মাধ্যমে ভায়া হয়ে পাকিস্তানে পৌঁছাবে ভারতের ভ্যাকসিন। কোভ্যাক্সের মাধ্যমে ভারতে প্রস্তুত ভ্যাকসিন নেবে পাকিস্তান। আর এই ভ্যাকসিন অনেক সস্তাও।’

তাৎপর্যপূর্ণভাবে, যে দেশের থেকে বিপদের দিনে একদিকে সাহায্য নিচ্ছে পাক সরকার, সেই দেশকেই আবার নিজের ভালো সময় তুলোধোনা করতেও ছারছীনা এই ইসলাম প্রধান দেশ।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...