আন্তর্জাতিক

চরম খাদ্য সংকটে ভুগছে পাকিস্তান, খিদের চোটে আটার ট্রাকের পিছনে খালি পায়ে ছুটছে আমজনতা, চলছে ধাক্কাধাক্কি-মারামারি

পাকিস্তানে খাদ্য সংকট রীতিমতো চরমে উঠেছে। দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হয়েছে প্রতিবেশী দেশে। এক বস্তা আটা বা ময়দার জন্য প্রাণের কোনও পরোয়া না করেই ট্রাকের পিছনে ছুটছে আমজনতা। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে একটি আটাবোঝাই লরির পিছনে খালি পায়ে বা মোটরবাইক নিয়ে ছুটছে পাক নাগরিকরা। একে অপরকে ধাক্কা মেরে ফেলেও দিচ্ছেন তারা।  

ন্যাশনাল ইকুয়ালিটি পার্টি জম্মু-কাশ্মীর গিলগিট বালিস্থান অ্যান্ড লাদাখের চেয়ারম্যান প্রফেসর সাজ্জাদ রাজা সম্প্রতি টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে যে আটার বস্তা বোঝাই একটি লরির পিছনে ক্ষুধার্ত জনতা প্রাণপণে ছুটছে। কেউ মোটরবাইকে চড়ে ছুটছেন, তো কেউ খালি পায়েই দৌড়াচ্ছেন। দু’একজন লরিটির একদম কাছে পৌঁছে গেছেন। টাকার বিনিময়ে এক বস্তা আটা পাওয়ার জন্য কাকুতি মিনতি করতে দেখা গিয়েছে তাঁদের।

এই ভিডিও-র ক্যাপশনে অধ্যাপক রাজা লিখেছেন, “এটা কোনও মোটরসাইকেল র‍্যালি নয়। পাকিস্তানের মানুষজন মাত্র ১ ব্যাগ আটা পাওয়ার জন্য এই ভাবেই প্রাণ হাতে করে গম বোঝাই ট্রাকের পিছনে ছুটছে। জম্মু-কাশ্মীরের মানুষের এবার জেগে ওঠা উচিত। ভাগ্যিস আমি পাকিস্তানি নই, এবং এখনও নিজের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে আমার। কিন্তু আমাদের কি আদৌ পাকিস্তান সঙ্গে কোন ভবিষ্যৎ রয়েছে”?

এমন বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে দেখা যাচ্ছে যে একটি আটা বোঝাই লরি থেকে বিতরণ করা হচ্ছে আটার বস্তা। তা নেওয়ার জন্য লাইন দিয়েছেন আমজনতা। কিন্তু লাইনে দাঁড়িয়েই একে অপরকে ধাক্কা দিয়ে পাশের ড্রেনে ফেলে দিচ্ছেন অন্য একজন।

যিনি এমন করছেন, তাঁর পোশাকেও কাদা ভর্তি। অনুমান, লাইনে এগিয়ে যাওয়ার জন্য কেউ তাঁকে হয়ত আগে ধাক্কা দিয়েছিল। সেই বদলা নিতেই তিনি তাঁর সামনে থাকা একের পর এক লোককে ওভাবে ধাক্কা মেরে ফেলে দিচ্ছেন।

অন্য একটি ভিডিওতে এও দেখা গিয়েছে যে একটি আটার বস্তা নেওয়ার জন্য তিনজন যুবক মারামারি করছেন। কে বস্তা ছিনিয়ে নিতে পারে, তা নিয়েই বিবাদ। সাম্প্রতিক সময়ে খাদ্য সামগ্রী নিয়ে এমন পরিস্থিতি আগে কখনও ঘটতে দেখা যায়নি পাকিস্তানে। এই ঘটনায় প্রতিবেশী দেশের অভ্যন্তরীণ পরিস্থিতিও সামনে এসেছে।

বলে রাখি, বর্তমানে পাকিস্তানে এক কেজি আটা বা ময়দার দাম দাঁড়িয়েছে ১৫০ টাকারও বেশি। সরকারি আটার দোকানে ভর্তুকিতে আটা কিনতে জনগণের মধ্যে মারামারি বেঁধে যাচ্ছে। কিছুদিন আগেই একটি দোকানে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় এক ব্যক্তির।

Related Articles

Back to top button