সব খবর সবার আগে।

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড: গুগলের কর্মীরা পালন করবেন ৮ মিনিট ৪৬ সেকেন্ডের নীরবতা, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে ১২ মিলিয়ন ডলার দান করছেন সিইও সুন্দর পিচাই

আমেরিকায় শ্বেতাঙ্গদের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গদের লড়াইয়ে এইবার কৃষ্ণাঙ্গদের সমর্থন করল গুগল। গুগলের সিইও সুন্দর পিচাই এই ঘটনার প্রতিবাদে নিজের সংস্থার কর্মচারীদের ৮ মিনিট ৪৬ সেকেন্ড নীরবতা পালনের ডাক দিয়েছেন সেইসঙ্গে বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ে ১২ মিলিয়ন ডলার দান করবেন বলে প্রতিশ্রুতি বদ্ধ হয়েছেন।

বর্তমানে অন্ধকার সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আমেরিকা। মার্কিনিরা যেমন করোনার ঝড়ে বিপর্যস্ত সেরকম দিন কয়েক আগে শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের পায়ের চাপে কৃষ্ণাঙ্গ ব্যক্তির খুনের ঘটনা আরও বড় ঝড় তুলেছে সেই দেশে। এর জেরে দেশের বিভিন্ন প্রান্তে হিংসা ও নাগরিক অস্থিরতা শুরু হয়েছে।

এই মুহূর্তে আমেরিকায় ক্ষোভের আগুন জ্বলছে। উত্তাল গোটা দেশের পরিস্থিতি। শুরু হয়েছে গণ-আন্দোলন। গুগল সহ আমেরিকার একাধিক তথ্যপ্রযুক্তি সংস্থা সেই আন্দোলনে সমর্থন জুগিয়েছে। এক বিবৃতিতে সুন্দর পিচাই বলেছেন, আমাদের কৃষ্ণাঙ্গ সম্প্রদায় আহত। আমরা যা বিশ্বাস করি, তার পক্ষে দাঁড়ানো এবং যাঁদের ভালবাসি তাঁদের প্রতি সহমর্মিতা দেখানোর রাস্তার খোঁজ করে চলেছেন সকলেই। গতকাল আমি কয়েকজন কৃষ্ণাঙ্গ নেতার সঙ্গে দেখা করেছি। আমরা এখান থেকে কীভাবে এগোবো, অনেক ধারণা আলোচনা করেছি। গুগলের তরফে কীভাবে অবদান রাখা সম্ভব সেই নিয়ে কথা বলেছি। আমাদের মধ্যে একাধিক পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। আগামী কয়েক সপ্তাহ ও মাসে কোথায় ও কীভাবে আমরা আমাদের শক্তি এবং সংস্থানের প্রয়োগ করব, সেই নিয়ে পর্যালোচনা চলছে।

তিনি আরও যোগ করেন, গোষ্ঠী হিসেবে আমরা সকলে একত্র হতে চাই। ৮ মিনিট ৪৬ সেকেন্ড নীরবতা পালন করে প্রাণ হারানো কৃষ্ণাঙ্গদের শ্রদ্ধা জানানোর আহ্বান জানান পিচাই। নীরবতা পালনের জন্য কেন এই দৈর্ঘ্যের সময় বাছলেন, তাও ব্যাখ্যা করেছেন পিচাই। বলেন, এতটা সময় ধরেই মৃত্যুর আগে অমানবিক কষ্ট পেয়েছিলেন জর্জ ফ্লয়েড।

পিচাই বলেন, আমরা স্বীকার করে বর্ণবিদ্বেষ ও হিংসা বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের হয়। তাঁর আবেদন, আপনাদের দেশে বা সম্প্রদায়ে যদি মনে করেন এমনভাবে কাউকে হারিয়েছেন, তাহলে গুগলের সঙ্গে আপনিও এই নীরবতা পালনে যোগ দিতে পারেন।

এরসঙ্গেই, বর্ণবিদ্বেষ দূরীকরণে কাজ করে চলা সংগঠনগুলিকে ১২ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণাও করেন পিচাই। প্রসঙ্গত, গত পাঁচ বছরে এই খাতে গুগল ৩২ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছে।

You might also like
Comments
Loading...
Share