সব খবর সবার আগে।

পাক অধিকৃত কাশ্মীরে রাস্তা বানাচ্ছে চীন! বিক্ষোভে ফেটে পড়লেন স্থানীয় মানুষ

পাক অধিকৃত কাশ্মীরে এবার দুর্যোগের ঘনঘটা। নিজেদের সৈন্য এবং অস্ত্রশস্ত্র নিয়ে আসার জন্য এই এলাকায় ৩৩ কিলোমিটার লম্বা একটি রাস্তা বানাচ্ছে চীন যার পিছনে প্রচ্ছন্ন মদত রয়েছে ইমরান খান সরকারের। এ রাস্তা নির্মাণের বিরুদ্ধেই এবার ভয়ঙ্কর ক্ষোভে ফেটে পড়লেন পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা। শুক্রবার থেকে এ বিক্ষোভ চলছে এবং বর্তমানে তা হিংসাত্মক আকার নিয়েছে।

 

সূত্র মারফত জানা গিয়েছে, পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা ইমরান খান সরকারের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় প্রতিবাদ বিক্ষোভ শুরু করেছে কারণ পাক সরকার চীনের পিপল লিবারেশন আর্মিকে রাস্তা নির্মাণের অনুমতি দিয়েছে। যে জায়গায় চীন রাস্তা বানাচ্ছে সেখানে ভারতের অধিকৃত অংশও রয়েছে ফলে বিতর্ক আরো বেড়েছে।

 

১৩ই জানুয়ারি থেকেই এই বিক্ষোভ শুরু হয়েছে এবং শুক্রবারেই এই বিক্ষোভ মারাত্মক আকার নেয় কারণ ওই এলাকায় তখন চীনা সেনাদের উপস্থিতি ছিল তাই। আমজাদ আইয়ুব মির্জা নামে পাক অধিকৃত কাশ্মীরের একজন সমাজকর্মী জানান যে, ইয়ারকন্দ থেকে পাক অধিকৃত কাশ্মীরে চীন একটি ৩৩ কিলোমিটার লম্বা রাস্তা বানাচ্ছে। এর আগেও এর বিরুদ্ধে এলাকার বাসিন্দারা প্রতিবাদ জানিয়েছিলেন কিন্তু সেই সময়ে ইমরান খান সরকার তাদের কথায় কান দেননি। এর ফলে সমাজে প্রতিবাদ আরো বাড়ছে এবং আইয়ুব মির্জা জানাচ্ছেন যে যতদিন যাবে ততো প্রতিবাদের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

 

এই এলাকার মানুষজন এমনিতেই বিরক্ত কারণ এখানে দেখা দিয়েছে খাদ্য সংকট, নেই কোন বিদ্যুৎ, পরিষ্কার পানীয় জলের অভাব। সেখানে দাঁড়িয়ে ইমরান খান সরকার এলাকার বাসিন্দাদের সমস্যা মেটানোর আগে চীনকে রাস্তা বানানোর অনুমতি দেওয়া প্রয়োজন বলে মনে করেছেন যা এই অঞ্চলের বাসিন্দাদের ক্ষিপ্ত করে তুলেছে। পাকিস্তানের মিডিয়া এখানকার কোন খবর প্রকাশিত করে না এবং বিদেশি মিডিয়াদের এই অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ। পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের দুর্দশার কথা জনসমক্ষে সামনে সেই ভাবে আসছে না। পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা অত্যন্ত ক্ষুব্ধ বর্তমান পাক সরকারের বিরুদ্ধে যার বহিঃপ্রকাশ ঘটছে বিক্ষোভে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...