সব খবর সবার আগে।

এক ডোজেই বাজিমাত! করোনার নতুন টিকা ‘স্পুটনিক লাইট’ নিয়ে আসল রাশিয়া

করোনার জন্য আপাতত যতগুলি প্রতিষেধক বেরিয়েছে সবকটিতেই দুটি ডোজ নিতে হয়। কিন্তু এবার এক ডোজের করোনাভাইরাস টিকা ‘স্পুটনিক লাইট’ নিয়ে আসল রাশিয়া। অর্থাৎ এই টিকার ক্ষেত্রে একটি ডোজই নিলেই কাজ হয়ে যাবে। এমনটাই দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড।

তাঁদের দাবি অনুযায়ী গত বছর ৫ই ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ই এপ্রিল পর্যন্ত রাশিয়ার গণ টিকাকরণের সময় সেই নয়া টিকা দেওয়া হয়েছিল। প্রতিষেধক প্রদানের ২৮ দিন পর যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে ‘স্পুটনিক লাইট’ টিকার ৭৯.৪ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে। যা অনেক ক্ষেত্রে দু’ডোজের করোনা টিকার থেকেও অনেকটাই বেশি। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের দাবি, যেমনভাবে অন্যান্য টিকা রাখা হয়, তেমনভাবেই ‘স্পুটনিক লাইট’ রাখা যাবে। দাম পড়বে ১০ ডলার। ইতিমধ্যে এই টিকায় অনুমোদন দিয়েছে রাশিয়া।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...