আন্তর্জাতিক

আত্মসমর্পণ না করলে মরতে হবে, মারিয়ুপোলের ইউক্রেন সেনাকে ‘ফাইনাল অ্যাসল্ট’-এর হুঁশিয়ারি রুশ ফৌজের

মারিয়ুপোলের ইউক্রেন সেনাকে আত্মসমর্পণের জন্য চরম সময়সীমা দিয়ে দিল রুশ বাহিনী। আজ, মঙ্গলবার রুশ সেনার তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুগতরা যদি অবিলম্বে আত্মসমর্পণ না করে, তাহলে চরম পরিণতির জন্য প্রস্তুত থাকতে হবে।

আজ, মঙ্গলবার দুপুরের মধ্যে যাঁরা অস্ত্রসমর্পণ করবেন, তাদের প্রাণ রক্ষা পাবে বলেই নিশ্চিত করেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী। বলে রাখি, গতকাল, সোমবার ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল বলেছিলেম, “রুশ বাহিনীর বোমায় গুঁড়িয়ে গিয়েছে মারিয়ুপোল, কিন্তু পতন ঘটেনি”।

রুশ ফৌজ বাহিনীর লাগাতার আক্রমণের মুখে পড়তে হয়েছে দক্ষিণ ইউক্রেনের বন্দর-শহর মারিয়ুপোলকে। কিন্তু তাও সমানে লড়াই চালিয়ে গিয়েছে তারা। বিগত কয়েক সপ্তাহের এই রুশ আক্রমণে সেই শহরের প্রায় ৯০ শতাংশ পরিকাঠামো ধ্বংস হয়ে গিয়েছ বলে অভিযোগ জানিয়েছেন মারিয়ুপোলের মেয়র বাদিম বয়চেঙ্কোর। কিন্তু তবুও আত্মসমর্পণ করে নি তারা।

তবে এবার এই শহরের ইউক্রেন বাহিনীকে আত্মসমর্পণের হুঁশিয়ারি শানিয়েছে রুশ বাহিনী। আর এই হুঁশিয়ারি যে কার্যত তাদের ‘ফাইনাল অ্যাসল্ট’-র বার্তা, এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের একাংশের।

Related Articles

Back to top button