সব খবর সবার আগে।

জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের ঘ্যানঘ্যানানি শুনতে নারাজ শ্রীলঙ্কা! বাতিল করা হলো ইমরান খানের বক্তৃতা

‘জম্মু-কাশ্মীর হামারা হ্যায়’, এই একটাই দাবি প্রত্যেক পাকিস্তানি যেন‌ও জন্মসূত্রে নিয়ে এসেছে। যে‌ কোন‌ও জায়গা পেলেই হল জম্মু কাশ্মীর ইস্যু টেনে নিয়ে আসা পাকিস্তানের স্বভাবজাত। আগের পদাধিকারী‌ও যা করে গেছেন, সেই এক‌ই পথের পথিক হয়েছেন ইমরান খান‌ও।

আর এবার জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের চিল চিৎকার শুনতে নারাজ শ্রীলঙ্কা। আর তাই লঙ্কার পার্লামেন্টে বাতিল করা হলো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তৃতা।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ২২শে ফেব্রুয়ারি শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ২৪শে ফেব্রুয়ারি শ্রীলঙ্কার সংসদে বক্তৃতা দেওয়ার কথা ছিল ইমরানের। কিন্তু, বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা অভয়বর্ধন বলেন, “একটি বিশেষ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পার্লামেন্টে বক্তৃতা বাতিল করা হয়েছে।”

 

 

কর্তৃপক্ষ জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণেই ইমরানের বক্তৃতা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এর নেপথ্যে অন্য কারণ রয়েছে বলেই মত প্রকাশ করেছেন কূটনৈতিক বিশ্লেষকরা। বুধবার রাজধানী কলম্বোয় সর্বদল বৈঠকের পর রাজনৈতিক মহলের খবর, সংসদে বক্তৃতায় কাশ্মীর সমস্যার প্রসঙ্গ তুলতে পারেন ইমরান খান বলে আঁচ পেয়েই তড়িঘড়ি এই সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকার। এই বক্তৃতা বাতিলের পদক্ষেপ ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকদের একাংশ।

সম্প্রতি নরেন্দ্র মোদীর দেশের সঙ্গে বন্দর চুক্তি বাতিল করেছে রাজাপক্ষে সরকার। তা নিয়ে শ্রীলঙ্কার ওপর যথেষ্ট ক্ষুব্ধ নয়াদিল্লি। এহেন পরিস্থিতিতে আপাতত ভারতকে আর কোনওভাবেই উসকানি দিতে চাইছে না শ্রীলঙ্কা। আর তাই ইমরানের বক্তৃতায় ভারত বিরোধী কোনও বক্তব্য থাকুক তা চায় না কলম্বো।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে শ্রীলঙ্কার গদিতে ‘চীনপ্রেমী’ গোতাবায়া রাজাপক্ষে থাকলেও ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত হয়েছে পড়শী শ্রীলঙ্কার। ইমরানের ভাষণ বাতিল করে কলম্বো সাফ বুঝিয়ে দিয়েছে পাকিস্তানের চাইতে ভারতই তাদের কাছে গুরুত্বপূর্ণ।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...