সব খবর সবার আগে।

আমাদের থেকে উচ্চহারে কর নিন, খোলা চিঠিতে আবেদন জানালেন ৮০ জন ধনকুবের

জীবনের দামই অমূল্য। সেই জীবনই যদি না থাকল অর্থ নিয়ে কি হবে? তাই এবার বিশ্বের ৮০ জন ধনীতম ব্যক্তি করোনা মোকাবিলার জন্য অর্থ যোগাতে তাঁদের থেকে যাতে উচ্চহারে কর নেওয়া হয় সেই মর্মে সরকারের কাছে আর্জি জানালেন। এই ৮০ জনের মধ্যে অধিকাংশই বাস করেন আমেরিকা ও ব্রিটেনে। তারা সরকারের উদ্দেশ্যে খোলা চিঠিতে জানিয়েছেন যে, আমরা কেউ আইসিইউ বিভাগে অসুস্থদের সেবা করি না। আমরা অ্যাম্বুলেন্স চালাই না বা মুদির দোকান থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিইনা। কিন্তু আমাদের কাছে প্রচুর অর্থ রয়েছে যা এই সংকট কাটিয়ে ওঠার জন্য এখন এবং পরবর্তী কয়েক বছরেও লাগবে। সেই কারণে আমরা সরকারের কাছে চিঠি লিখে অনুরোধ করছি যে আমাদের থেকে বেশি করে কর নেওয়া হোক। অবিলম্বে সামগ্রিকভাবে এবং চিরকালীন প্রথায় যেন সরকার এই কর নেওয়ার ব্যবস্থা করে আমাদের থেকে।

চিঠিতে স্বাক্ষরকারীদের তালিকায় রয়েছেন অ্যাবিগেইল ডিজনি, টিম ডিজনি ও মেরি ফোর্ড। এর আগে লেবার পার্টি নেতা কের স্টার্মার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে ধন কর চালু করার আবেদন জানিয়েছিলেন। তাঁর দাবি ছিল, ‘শুধুমাত্র চওড়া কাঁধই পারে সংকটকালীন সমস্যার ভার বইতে।’ এই চিঠি প্রকাশ্যে আসতেই সাধারণ মানুষের বাহবা পেতে শুরু করেছেন এই ধনীতম ব্যক্তিরা। ওই চিঠিতে ধনকুবেররা আরো লিখেছেন যে এই অতি মারির প্রভাব আগামী অনেক বছর ধরে জারি থাকবে। এর জেরে প্রায় ৫০ লক্ষের বেশি মানুষ রোজগার হারিয়ে দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন। প্রচুর মানুষের চাকরি নেই। যাদের চাকরি আছে তাদের মাইনে নেই। এছাড়া প্রচুর শিশু স্কুল ছাড়তে বাধ্য হয়েছে। এছাড়া হাসপাতালের শয্যা অভাব মাস্ক ও ভেন্টিলেটরও প্রয়োজনের থেকে অনেক কম।

সেইজন্যে যারা করোনা যুদ্ধে ফ্রন্টলাইনে লড়ছেন তাদের কাছে এই সমাজের অপূরণীয় ঋণ জমে উঠেছে। কিন্তু এই ফ্রন্টলাইন যোদ্ধারা অনেকেই খুব কম বেতন পেয়ে থাকেন। সেইজন্য ধনকুবেররা জানিয়েছেন যে তাদের অন্তত চাকরি হারাবার ভয় নেই এবং তাদের কোনদিনও অর্থাভাব হবে না। সেইজন্য তাঁদের আর্জি, “এই জন্য, দয়া করে আমাদের থেকে কর নিন। এটাই সঠিক সিদ্ধান্ত হবে। আমাদের অর্থের চেয়ে অনেক গুরুত্বপূর্ণ মনুষ্যত্ব।” ফের একবার অর্থলোলুপ তাকে হারিয়ে জিতে গেল মনুষ্যত্ব।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share