International

ফুঁসছে তাইওয়ান! নতুন পাসপোর্টের নকশায় কার্যত স্থানহীন চীন

বিজ্ঞাপন

চাপে বেজিং! আর এই চাপ দিচ্ছে তাইওয়ান‌ (Taiwan)। চীনের দাদাগিরি না-পসন্দ বারবার বুঝিয়েছে দেশটি। কিন্তু এবার শেষমেষ শি জিনপিংয়ের (Xi-Jinping) দেশকে চাপে ফেলে নিজেদের পাসপোর্টে নকশার আমূল পরিবর্তন ঘটাল তাইওয়ান।

বিজ্ঞাপন

উক্ত দেশটির বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে পাসপোর্ট এর নতুন ডিজাইনে ‘তাইওয়ান’ নামের উপর বাড়তি গুরুত্ব আরোপ করা হয়েছে। অক্ষরের আকার বড় করা হয়েছে। সম্প্রতি ‘ফোকাস তাইওয়ান’ (Focus Taiwan)-এর একটি প্রতিবেদনে এই ঘটনার কথা জানা গেছে।

বিজ্ঞাপন

ওই প্রতিবেদন জানাচ্ছে, তাইওয়ানের সরকারি নাম ‘গণপ্রজাতন্ত্রী চীন’ (Republic of China)-কে একেবারে ছোটো করে দেওয়া হয়েছে। পুরনো পাসপোর্টে ওই নামটাই সবথেকে স্পষ্ট ছিল। এখন তা এতটাই ছোটো করে দেওয়া হয়েছে যে প্রথমবার পাসপোর্ট এর দিকে তাকালে তা চোখে না পড়ারই কথা বলে জানা যাচ্ছে। তবে সম্পূর্ণভাবে উড়িয়ে দেওয়া হয়নি। ছোট্টো একটি লোগোর মধ্যে ‘গণপ্রজাতন্ত্রী চীন’-এর নাম লেখা আছে।

বিজ্ঞাপন

আশঙ্কা করা হচ্ছে এই পরিবর্তনের ফলে চীনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা বৃদ্ধি পেতে পারে। বর্তমান সরকারের এহেন সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশ করেছে বিরোধীরাও। তবে তাইওয়ানের জাতীয় দিবসে রাষ্ট্রপতি সাই ইং-ওয়েন জানিয়েছেন, চীনের সঙ্গে অর্থপূর্ণ আলোচনায় বসতে ইচ্ছুক তাঁর দেশ। তাঁর কথায়, ‘বেজিংয়ের কর্তৃপক্ষ যদি শত্রুতার সমাধান এবং আন্তঃপ্রণালী সম্পর্কের উন্নতি চায়, তাহলে সমতা ও মর্যাদা বজায় রেখে আমরা অর্থপূর্ণ আলোচনার ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারি।’

বিজ্ঞাপন

তাইওয়ানের বিদেশমন্ত্রী জোসেফ উইক জানিয়েছেন, পাসপোর্টের জন্য তাইওয়ানের নাগরিকদের চীনা ভেবে থাকেন অনেকে। আর সেই কথা মাথায় রেখেই এই পরিবর্তন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading