সব খবর সবার আগে।

ধোপে টিকলো না চীনের আপত্তি! তাইওয়ানের সঙ্গে সামরিক গাঁটছড়া বাঁধল মার্কিন যুক্তরাষ্ট্র

চীনের আপত্তি উড়িয়ে তাইওয়ানের পাশে আমেরিকা। তাশাই ইং ওয়েন সরকারের সঙ্গে ৬৬টি যুদ্ধবিমান বিক্রি করার চুক্তি সই করেছে আমেরিকা। মার্কিন সরকারের থেকে মোট ৯০টি যুদ্ধবিমান কিনবে তাইওয়ান। কিছুদিন আগেই তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন স্বাস্থ্য প্রধান আলেক্স আজার। জিনপিংয়ের আপত্তি অগ্রাহ্য করে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে ট্রাম্প প্রশাসন যে আগ্রহী, সেই বার্তাই দিয়ে এসেছিলেন তিনি। সেই লক্ষ্যেই এগোচ্ছে ওয়াশিংটন।

অত‍্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি নিয়ে তাইওয়ানের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষর করেছে আমেরিকা। প্রথম ধাপে ৬৬টি যুদ্ধবিমান কিনবে তাইওয়ান। ২০১৯ সাল থেকে এই যুদ্ধবিমান কেনা নিয়ে কথাবার্তা চললেও এতদিনে তা বাস্তবায়িত হতে চলেছে। মোট ৯০টি যুদ্ধবিমান কিনবে তাইওয়ান সরকার। ২০২৬ সালের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পন্ন হবে। যুদ্ধবিমানগুলির নির্মাতা লকহিড মার্টিন কর্প।

তাইওয়ানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের সম্পর্কে বরাবর আপত্তি জানিয়ে এসেছে চীন। এমনকী তাঁদের সমরাস্ত্র বিক্রি নিয়েও আপত্তি গোপন করেনি বেজিং। কেননা তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। সম্প্রতি মার্কিন স্বাস্থ্য প্রধানের তাইওয়ান সফরকেও ভাল ভাবে নেয়নি বেজিং। তবে চীনের আপত্তি আমল দিতে রাজি নয় আমেরিকা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share