সব খবর সবার আগে।

প্রবল ভূমিকম্পে কাঁপল প্রশান্ত মহাসাগরের দক্ষিণ পাড়! ভয়াবহ সুনামির আশঙ্কা

কিছু প্রাকৃতিক বিপর্যয় মানুষের মনে চিরস্থায়ী হয়ে আছে। যেমন ২০০৪ সালে ঘটে যাওয়া সুনামি। পৃথিবীর ইতিহাসে অন্যতম প্রলয়ংকারী ঘটনা। এবার ফের সেই সুনামির আতঙ্কে কাঁপছে অস্ট্রেলিয়া। সতর্কতা জারি করা হল উত্তর নিউজিল্যান্ডেও।

প্রবল ভূমিকম্প প্রশান্ত মহাসাগরের দক্ষিণে অনুভূত হওয়ার পরই এই সর্তকতা জারি করা হয়েছে।

সূত্রের খবর, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল পূর্ব অস্ট্রেলিয়ার থেকে ৩৪০ মাইল দূরে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ধরা পড়ে ৭.৫। ভূমিকম্পের রেশ পৌঁছেছে উত্তর নিউজিল্যান্ডেও। আর এই ঘটনাতেই চিন্তায় বিশেষজ্ঞরা। উত্তর নিউজিল্যান্ডে ইতিমধ্যেই সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন। ভূ-তত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, অত্যাধিক সক্রিয় হয়ে উঠেছে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট। এই প্লেটের একেবারেই দক্ষিণে ভানুয়া ২ অঞ্চল। সেই অঞ্চলটিই ভূমিকম্পের উৎসস্থল। ওই অঞ্চলে ইতিমধ্যেই ৬.২-র থেকে বেশি মাত্রায় আরও দু’বার ভূমিকম্প অনুভূত হয়েছে। শুধু তাই নয়, ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট সক্রিয়তার কারণে দক্ষিণ এশিয়ার দ্বীপগুলিতে বারবার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের মাঝামাঝি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্র। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৭.৮ । সেবারও সুনামির আশঙ্কা প্রকাশ করে সতর্কতা জারি করা হয় মার্কিন মলুকে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...