আন্তর্জাতিক

চীন উপকূলে তাইওয়ানের আকাশে উড়ছে মার্কিন গোয়েন্দা বিমান। ঘনাচ্ছে রহস্য।

এর আগে চীনের দক্ষিণ-পূর্বের গুয়াংডং প্রদেশের উপকূলের আকাশে মার্কিন গোয়েন্দা বিমানের দেখা মিলেছিল। গুয়াংডং প্রদেশের উপকূলে মার্কিন গোয়েন্দা বিমান ওড়ার ঘটনা একেবারেই বিরলতম। এমন সময় চীনের উপকূলে মার্কিন গোয়েন্দা বিমানের উপস্থিতির লক্ষ্য করা গেছে যখন তাইওয়ানে বিশাল সামরিক মহড়া চলছে। এই মহড়ায় মার্কিন অস্ত্রসহ উন্নত সামরিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। চীন সাধারণত এ ধরণের মহড়াকে উসকানিমূলক তৎপরতা হিসেবে গণ্য করে থাকে।

আর এবার গতকাল অর্থাৎ রবিবার বিকেলে একটি মার্কিন নৌবাহিনী পি -8 এ নজরদারি বিমান এবং মার্কিন নৌবাহিনী ইপি-3 ই সংকেত পুনর্বিবেচনা বিমান দুটিকে দেখা গেছে যথাক্রমে চীনের উপকূলীয় প্রদেশ ঝেজিয়াং ও ফুজিয়ানের কাছে । চীন এখনও তাইওয়ানকে এখনও নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। এরপরও তাইওয়ানকে নানাভাবে সামরিক সহযোগিতা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

চীন বারবারই বলেছে, তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির অর্থ হচ্ছে চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করা। বেজিং ‘একচীন নীতি’ মেনে চলতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়ে আসছে। পিকিং ইউনিভার্সিটি ইনস্টিটিউট অফ ওশিয়ান রিসার্চের দক্ষিণ চীন সাগর (এসসিএস) প্রোব ইনিশিয়েটিভ টুইটার অ্যাকাউন্ট জানাচ্ছে, মার্কিন নৌবাহিনী পি-8 এ জাপান থেকে চীনের পূর্ব চীন সি এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) প্রবেশ করেছিল রবিবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ। বিমানটি উপকূলীয় ঝেজিয়াং প্রদেশ বরাবর দক্ষিণ-পশ্চিম দিকে উড়েছিল।

Related Articles

Back to top button