আন্তর্জাতিক

দ্বিতীয় ডোজের পরও কী নিতে হবে করোনার বুস্টার ডোজ? কী জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

করোনার টিকার দুটি ডোজ নেওয়ার পরও আরও একটি তৃতীয় ডোজ নিতে হবে। এমনই একটি কথা গত কয়েক সপ্তাহ ধরেই বেশ শোনা যাচ্ছে। কিন্তু এই বুস্টার ডোজের আদৌ কী কোনও প্রয়োজন রয়েছে, তা নিয়ে নিজেদের মতামত জানাল হু বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু-এর মতে এই বুস্টার ডোজের কোনও প্রয়োজন নেই। এই মুহূর্তে প্রাপ্তবয়স্কদের করোনার জন্য তৃতীয় ডোজ অপ্রয়োজনীয়। এই বিষয়ে বরং অন্য পরামর্শই দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু-এর কথা অনুযায়ী, বিশ্ববাসী হিসেবে আমাদের এই মুহূর্তে কর্তব্য হল যে সমস্ত দেশগুলিতে এখনও পর্যন্ত করোনার দুটি করে টিকার ডোজ পৌঁছয় নি, সেখানে সকলে যাতে টিকার ডোজ পায়, তা নিশ্চিত করা।

হু প্রধান টেডরোস অ্যাডানম ঘিব্রিয়াস এই বিষয়ে জানান, “তৃতীয় ডোজের নামে জালিয়াতি চলছে। এখন এই বুস্টার ডোজ, শিশুদের টিকাকরণের থেকেও আমাদের অন্যদিকে লক্ষ্য রাখতে হবে। দরিদ্র দেশগুলিতেও যাতে স্বাস্থ্যকর্মী, করোনাযোদ্ধা, বয়স্ক, কোমর্বিডিটি থাকা ব্যক্তিরা করোনা টিকা পান, সেটা নিশ্চিত করতে হবে আমাদের”।

হু-এর প্রধানের মতে, উন্নত দেশগুলি জদিন আগের থেকেই টিকার তৃতীয় ডোজ নিতে শুরু করে দেয়, তাহলে যে সমস্ত দেশে এখনও দ্বিতীয় ডোজ পৌঁছয় নি, তারা টিকা সরবরাহ থেকে বঞ্চিত হবে।

আর এই তৃতীয় ডোজ যে খুব প্রয়োজনীয়, এমনটাও নয় বলেই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই কারণে এই বিষয় নিয়ে নানান দেশের সরকারগুলিকে বিবেচনা করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Related Articles

Back to top button