সব খবর সবার আগে।

নিজেদের অবস্থান শক্ত করছে চীন! এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। জানাল চীনের সরকারি মুখপত্র!

লাদাখ নিয়ে ভারত-চীন সামরিক বৈঠকের আগেই ‘এক ইঞ্চি জমি ছাড়ব না আমরা’ বলে বার্তা দিল চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস। তাঁরা স্পষ্ট জানিয়েছে ভারতের সঙ্গে সুষ্ঠ সম্পর্ক চায় চীন কিন্তু নয়া দিল্লি ওয়াশিংটনের দ্বারা যেন পরিচালিত না হয়। পত্রিকাটির সম্পাদকীয় কলামে এই নিবন্ধটি প্রকাশ হয়েছে। শুক্রবারের সম্পাদকীয়তে বলা হয়েছে যে চীন ভারতের সঙ্গে খারাপ সম্পর্ক রাখতে চায় না। প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখা চীনের নীতি বলে দাবি করে বলা হয়েছে ওই প্রতিবেদনে। নিবন্ধে লেখা বেজিং চায় না ভারতকে শত্রু হিসাবে দেখতে।

কিন্তু এরপরেই এসেছে ভারতকে উদ্দেশ্য করে অমোঘ সতর্কবার্তা। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। ভারত যদি ভুল করেও চীনের জমি নেওয়ার চেষ্টা করে, সেটা মেনে নেওয়া হবে না। যোগ্য জবাব দেওয়া হবে। ভারত জানে যে সীমান্তে কোনও দ্বিপাক্ষিক অপারেশন চীন পিছিয়ে থাকবে না। ভারতকে সতর্ক করে বলা হয়েছে যে দুই দেশের মধ্যে ঝামেলা হলে সমগ্র উপমহাদেশেই তার প্রভাব পড়বে।

আমেরিকা নিজের স্বার্থসিদ্ধির জন্য অন্য দেশের সঙ্গে চীনের ঝামেলা লাগাতে চায় বলেও সম্পাদকীয়তে দাবি করা হয়েছে। কিন্তু চীন যখন মার্কিন চাপেই ন্যুব্জ হয়ে না, তখন মার্কিন সমর্থন পাওয়া অন্য কোনও শক্তি কী করতে পারবে, এই প্রশ্নও তোলা হয়েছে।

উল্লেখ্য শুক্রবার কূটনৈতিক পর্যায় প্রথম উচ্চ পর্যায়ের বৈঠকের পর শনিবার চলছে চীন ও ভারতের থ্রি স্টার জেনারেলদের মধ্যে বৈঠক। সীমান্তে পূর্ব লাদাখে চার জায়গায় সম্মুখ সমরে দুই দেশের সেনা। অনেক জায়গায় চীনের সেনা প্রবেশও করে গিয়েছে বলে স্বীকার করেছেন রাজনাথ সিং। কেমন ভাবে তাঁদের আগের জায়গায় ফিরিয়ে দেওয়া যায়, সেটাই এখন চ্যালেঞ্জ ভারতের কাছে। কিন্তু যেভাবে পরিবেশ গরম করে তুলছে চীনের সরকারি মিডিয়া, তাতে এখনই কোনও শান্তিপূর্ণ সমাধানের রাস্তায় দুপক্ষই যাবে বলে মনে করা হচ্ছে না।

You might also like
Leave a Comment