সব খবর সবার আগে।

যাত্রী পরিষেবা উন্নত করতে এবং সংক্রমণ রুখতে ১৫টি মেট্রো স্টেশনে পাল্টানো হল এয়ার ফিল্টার

রাজ্যে করোনা সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। তাই এই পরিস্হিতিতে কলকাতা মেট্রো পরিষেবা এখনই চালু করতে চান না সরকার। কিন্তু আগামী দিনে যাতে যাত্রীদের আরো ভালো পরিষেবা দিতে পারে মেট্রো তারই প্রস্তুতি নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। করোনা সংক্রমণ রুখতে এবার পাল্টানো হলো কলকাতা মেট্রোর ১৫টি ভূগর্ভস্থ স্টেশনের সব কটি এয়ার ফিল্টার। ফিল্টার পাল্টানোয় পরিষেবা চালু হলে মেট্রো স্টেশনগুলিতে মিলবে বিশুদ্ধ বাতাস।

কলকাতা মেট্রোর ১৫টি ভূগর্ভস্থ স্টেশনে বায়ু চলাচলের বিশেষ ব্যবস্থা রয়েছে। সেখানে বায়ু চলাচল ঠিক রাখার পাশাপাশি স্টেশনের তাপমাত্রা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাতানুকূল যন্ত্র ব্যবহার। ওই যন্ত্রের সাহায্যে বাইরের পরিশোধিত শীতল বাতাস স্টেশনগুলিতে পাঠানো হয়। পরে সেই ভিতরের বাতাসকে দুটি স্টেশনের মাঝে সুড়ঙ্গের মধ্যে থাকা ভেন্টিলেশন শ্যাফট দিয়ে টেনে বার করে দেওয়া হয়। ফলে একই জায়গায় বাতাস আবদ্ধ না থেকে সুড়ঙ্গে বায়ু চলাচল করতে থাকে। তবে এই প্রক্রিয়া অনুসরণের ফলে বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়বে এবং কমবে সংক্রমণের আশঙ্কাও ।

অপরদিকে, এবার পুরনো ফিল্টারের বদলে স্টেনলেস স্টিলের নতুন ফিল্টার বসানো হয়েছে। মেট্রো কতৃপক্ষের তরফে জানা গেছে , এই প্রথমবার ১০ মাইক্রন পর্যন্ত ছিদ্রযুক্ত ৫১৪ টি ফিল্টার বসানো হল। স্টেনলেস স্টিলের ফিল্টার ব্যবহার করার ফলে সেগুলিকে নিয়মিত ধুয়ে পরিষ্কারও করা যাবে। ফিল্টার পাল্টানোয় মেট্রো স্টেশনগুলিতে বায়ুদূষণ কমবে বলেও আশাবাদী মেট্রোকর্তারা ।

You might also like
Leave a Comment