কলকাতা

শাহি উদ্বোধন! পুজোর আগেই কলকাতায় আসছেন অমিত শাহ, সন্তোষ মিত্র স্কোয়ারের দুর্গাপুজোর উদ্বোধন করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

পুজোর আগেই কলকাতায় পা রাখছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিজেপি সূত্রে খবর, শেষ মুহূর্তে যদি সফরসূচির কোনও পরিবর্তন না ঘটে, আথলে চতুর্থী বা পঞ্চমীর দিনই শহরে আসছেন শাহ। কলকাতার বেশ কিছু পুজোর উদ্বোধন (inauguration) করবেন তিনি।

জানা গিয়েছে, এই বছর কলকাতায় পুজো উদ্বোধনে আসার বিষয়ে নিজেই আগ্রহ প্রকাশ করেছেন অমিত শাহ। মহালয়ার দিন কলকাতায় আসছেন রাজ্য বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষকরা। পরিস্থিতি খতিয়ে দেখার পর দিল্লি নেতৃত্বকে রিপোর্ট দেবেন তারা। এরপরই আসবেন অমিত শাহ।

এবছর সন্তোষ মিত্র স্কোয়ারের থিম হল ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যেই এই থিম নির্বাচন করা হয়েছে বলে জানা গিয়েছে। একথা ঘোষণা ক্রেচেন খোদ বিজেপি কাউন্সিলর সজল ঘোষ। এই পুজোরই উদ্বোধন করবেন অমিত শাহ। এছাড়াও, বিজেপির পুজো ও সল্টলেকের কিছু পুজোর উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সন্তোষ মিত্র স্কোয়ার পুজো কমিটির পক্ষ থেকে আগেই পুজোর উদ্বোধন করার জন্য আগেই আমন্ত্রণ জানানো হয়েছেমকেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। তাতে তিনি প্রাথমিকভাবে সম্মতিও দিয়েছেন বলে জানা গিয়েছে। বিজেপি কাউন্সিলর এবং সন্তোষ মিত্র স্কোয়্যারের পুজোর দায়িত্বে থাকা সজল ঘোষ এই বিষয়ে বলেন, “‌অমিত শাহ আমাদের পুজোর উদ্বোধন করতে আসতে পারেন। আমরা প্রতিবছর চতুর্থীর দিন উদ্বোধন করি। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর আসার দিন এখনও চূড়ান্ত হয়নি। তাই প্রয়োজনে পঞ্চমীতেও উদ্বোধন হতে পারে”।

কেন্দ্রের তরফে নানান ভাবে দেশজুড়ে পালন করা হয়েছে ‘’আজাদি কা অমৃত মহোৎসব’। সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর থিমে উঠে আসবে দেশের তিনটি স্থাপত্য – লালকেল্লা, ইন্ডিয়া গেট ও পার্লামেন্ট। গত বছর ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে যে প্রোজেকশন ম্যাপিং হয়েছিল, সেই আলোকশিল্পীরাই এই মণ্ডপে আলোর কাজ করছেন।

কাউন্সিলর সজল ঘোষের দাবী, “ভিক্টোরিয়া মেমোরিয়ালের ওই স্থাপত্যের পটভূমিকায় লাইট অ্যান্ড সাউন্ড একটা অন্য মাত্রা পেয়ে গিয়েছিল! তেমনই অভিজ্ঞতা হবে দর্শকদের”।

Related Articles

Back to top button