কলকাতা

আর সবুজ-হলুদ নয়, এবার শহরের বুকে দেখা মিলবে নীল-সাদা অটোর, চিন্তাভাবনা শুরু পরিবহণ দফতরের

এর আগে রাজ্যের সরকারি স্কুলের ইউনিফর্মের রঙ নীল-সাদা করা নিয়ে কম বিতর্ক হয়নি। এরই মধ্যে এবার শহরে দেখা মিলতে চলেছে নীল-সাদা অটোর। কলকাতার বুকে এবার যে অটো চলবে, তার রঙ হতে চলেছে নীল-সাদা। রাজ্য পরিবহণ দফতরের তরফে তেমনটাই আঁচ মিলেছে।

সূত্রের খবর অনুযায়ী, শহরের অটোর রঙ নীল-সাদা করে দেওয়ার ভাবনাচিন্তা শুরু করা হয়েছে পরিবহণ দফতরের তরফে। তবে তা এখনও পরিকল্পনার স্তরেই রয়েছে। আগামী সপ্তাহেই পরিবহণ দফতরের তরফে নতুন অটো-নীতি ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে। এই বৈঠকেই অটোর রঙ সংক্রান্ত এই সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। প্রাথমিক ভাবে পরিবহণ দফতরের এই উদ্যোগে অটো ইউনিয়নগুলিও সামিল হতে পারে বলে জানা যাচ্ছে।  

কিন্তু হঠাৎ এই রঙ পরিবর্তন কেন?

পরিবহণ দফতর সূত্রে খবর অনুযায়ী, কলকাতা শহর এবং শহরতলিতে একই পারমিট নিয়ে অটো চলে। এই বিষয়ে সংস্কার আনতে অতীতে নানা চেষ্টা করেছে পরিবহণ দফতর। কিন্তু তেমন ফলপ্রসূ হয়নি কিছুই। সেই কারণে এবার রঙ বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’জায়গায় চলবে দু’রঙের অটো। জেলা ও শহরতলির অটোর রঙ আগের মতোই থাকবে সবুজ-হলুদ বা হলুদ-কালো আর কলকাতা শহরের অটোর রঙ হবে নীল-সাদা। 

প্রসঙ্গত, ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে নীল-সাদা রঙের গুরুত্ব বেশ বেড়েছে। প্রশাসনিক ভবন তো বটেই, নানান ফ্লাইওভার, রাস্তাঘাটেও দেখা মেলে নীল-সাদার আধিক্য। এবার সেই একই রঙের ছোঁয়া লাগতে চলেছে শহরের অটোতেও।

বলে রাখি, অতীতে নয়ের দশকের শেষ পর্যন্ত হাওড়ার সালকিয়া থেকে শুরু করে বেনারস রোড, বেলুঢ়, বালি, কদমতলায় নীল-সাদা অটোই চলত। পরবর্তীতে তা ধীরে ধীরে উঠে যায়। বর্তমানে কলকাতা শহর ও পার্শ্ববর্তী এলাকায় মূলত সবুজ-হলুদ অটোই চলে।

Related Articles

Back to top button