সব খবর সবার আগে।

বনদপ্তরে চাকরির পরীক্ষাতে বাংলাকে বাধ্যতামূলক থেকে সরানোর প্রতিবাদে ডেপুটেশন বাংলা পক্ষের

গত ৩০শে জুলাই বনদপ্তরের বন সহায়কের চাকরিতে বাংলা বাধ্যতামূলক করা হলেও গত ৪ঠা আগস্ট সেই বিজ্ঞপ্তি বাতিল করা হয় এবং বাংলাকে সেখানে বাধ্যতামূলকের তালিকা থেকে বাদ দেওয়া হয়। এই রাজ্যে যেখানে ৮৬% মানুষই বাংলায় কথা বলেন সেখানে বাংলাকেই বাদ দিয়ে দেওয়া হলো কিভাবে? এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে বনমন্ত্রীকে মেইল করে বাংলা পক্ষ।

গত ৩০ শে জুলাই বনদপ্তরের “বন সহায়ক” অস্থায়ী পদে প্রার্থী নিয়োগের পরীক্ষায় ২০০০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিতে মোট ১০০ নম্বরের পরীক্ষায় বাংলা পড়তে পারার জন্য ৩০ নম্বর এবং বাংলা লেখার জন্য ৩০ নম্বর, অর্থাৎ মোট ৬০ নম্বর বাংলার ক্ষেত্রে বাধ্যতামূলক ছিল। আর বনদপ্তরের এই বিজ্ঞপ্তিতে খুশী হয়েছিল বাংলার সমস্ত পরীক্ষার্থীরা। তাদের আগামী ভবিষ্যতের জন্য এ এক নতুন দিগন্ত ছিল। সকল বাঙালি বনদপ্তরের এই প্রয়াসকে ধন্যবাদ জানিয়েছিল।

কিন্তু গত ৪ঠা আগস্ট বনদপ্তর সেই বিজ্ঞপ্তি বাতিল করে। যেখানে ৬০ নম্বর বাংলা বাধ্যতামূলক ছিল, সেখানে বলা হয়েছে, বাংলা সহ সকল সরকারি ভাষায় এই ৬০ নম্বরের পরীক্ষা হবে। পাশাপাশি ১০ নম্বরের হিন্দি বা ইংরেজি বাধ্যতামূলক। অর্থাৎ একজন পরীক্ষার্থী যদি বাংলায় থেকে বাংলাটাই জানে তাহলে তার চাকরি পাওয়ার সুযোগ কম। কিন্তু যদি একজন হিন্দিভাষী এই পরীক্ষায় বসে তবে সে বাংলার বুকে বাংলা না জেনেও চাকরি পেয়ে যাবে। যাতে বাংলা ও বাঙালির ব্যাপক ক্ষতি হবে। এই বিজ্ঞপ্তির প্রতিবাদে বনমন্ত্রীকে ডেপুটেশন জমা দেয় বাংলার জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ।

২০১১ র আদমশুমারী অনুযায়ী বাংলায় মাত্র ৭ শতাংশ হিন্দিভাষী, ১.৮২ শতাংশ উর্দু এবং ১.২ শতাংশ নেপালী ভাষার মানুষ আছেন। কিন্তু বাংলায় পরীক্ষা দিতে গেল বাধ্যতামূলক ভাষা হিন্দি এবং ইংরাজি। অথচ ভারতের প্রতিটা রাজ্যে সরকারি চাকরির ক্ষেত্রে সে রাজ্যের মূল সরকারি ভাষা পরীক্ষা বাধ্যতামূলক। কিন্তু একমাত্র বাংলায় বাংলা বাধ্যতামূলক না। এই প্রক্রিয়া বাংলা ও বাঙালির জন্য বিপদজনক।

বাংলাপক্ষের তরফে বনদপ্তরের কাছে এই বিষয়ে ডেপুটেশন জমা দেওয়া হয়। এই ডেপুটেশনে কয়েকটি দাবিও তোলে বাংলা পক্ষ।

১. বন সহায়কের চাকরিতে বাংলা পেপার বাধ্যতামূলক করতে হবে এবং গত ৪ঠা আগস্টের বিজ্ঞপ্তি বাতিল করতে হবে।

২. বাংলার কয়েকটি জেলার বাস্তবতা অনুযায়ী অন্যান্য ভূমিজ জাতির ভাষার পরীক্ষা নিতে হবে, কিন্তু সেটা হিন্দি বা উর্দু তে না।

You might also like
Leave a Comment