কলকাতা

মুখ পুড়ল মমতার! মুখ্যমন্ত্রীর ‘দুয়ারে রেশন’ প্রকল্প সম্পূর্ণ বেআইনি, প্রকল্প বন্ধ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার পর ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই প্রকল্পের আইনি বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছিল। এর জেরে কলকাতা হাইকোর্টে এই প্রকল্পের বিরুদ্ধে আইনি মামলা করেছিলেন রেশন ডিলাররা। এই মামলার রায়েই আজ, বুধবার হাইকোর্ট জানিয়ে দিল যে এই প্রকল্প বেআইনি।

গত বছর অগস্ট মাসে রেশন ডিলারদের একটা অংশ হাইকোর্টে মামলা করে। তাঁদের বক্তব্য ছিল যে মানুষের বাড়ি বাড়ি গিয়ে এভাবে রেশন পৌঁছে দেওয়া সম্ভব নয়। দিল্লিতেও এই কর্মসূচি শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছিল, কিন্তু আদালত তাতে অনুমতি দেয়নি। ডিলাররা জানান যে কেন্দ্রীয় আইনের পরিপন্থী। কিন্তু সেই সময় বিচারপতি অমৃতা সিনহা ডিলারদের আবেদন খারিজ করে দিয়েছিলেন।

এর ফলে ফের ডিভিশন বেঞ্চে মামলা করেন রেশন ডিলাররা। আর সেই মামলাতেই আজ বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি চিত্তরঞ্জন সাউয়ের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছে যে দুয়ারে রেশন প্রকল্প বেআইনি। এই রায় যে রাজ্যের জন্য বেশ বড় ধাক্কা, তা বলাই বাহুল্য।

এই বিহস্যে মামলাকারী শেখ আবদুল মাজি বলেন, “জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের পরিপন্থী হল দুয়ারে রেশন প্রকল্প। রাজ্য সরকার জোর করে এই প্রকল্প চালাচ্ছিল। কখনও ডিলারদের ভয় দেখিয়ে, জরিমানা করে দুয়ারে রেশন চালাচ্ছিল রাজ্য সরকার। এদিন প্রকল্পটাকেই বেআইনি ঘোষণা করেছে আদালত”।

একুশের বিধানসভা নির্বাচনের ইস্তাহারে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল যে এবার আর দোকানে গিয়ে রেশন নিতে হবে না মানুষকে। রেশন পৌঁছে যাবে তাদের পাড়ায়, দুয়ারের সামনে। তবে এ নিয়ে পরিকাঠামোগত সমস্যা দেখা দেয়। অনেক জায়গায় এই প্রকল্প চালু করাই যায়নি। তবে যে সমস্ত এলাকায় এই প্রকল্প চালু হয়েছে, সেখানেও দ্রুত এই প্রকল্প বন্ধ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

Related Articles

Back to top button