কলকাতা

কোভ্যাক্সিন প্রয়োগ! আগামী মাসেই রাজ্যজুড়ে শুরু হচ্ছে টিকাকরণ

চলতি মাসেই দেশব্যাপী শুরু হয় গণটিকাকরণ। এরপর এ রাজ্যেও শুরু হতে চলেছে কোভ্যাক্সিনের প্রয়োগ। জানা যাচ্ছে, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে শুরু হবে টিকা দেওয়ার কাজ।

আইসিএমআর, ভারত বায়োটেক ও এনআইডি পুনেতে নির্মিত এই কোভ্যাক্সিন নিয়ে উঠে বিতর্ক। এই বিতর্কের মাঝেই এবার রাজ্যে শুরু হতে চলেছে কোভ্যাক্সিনের প্রয়োগ। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে যে ফেব্রুয়ারির ২ বা ৩ তারিখ থেকেই শুরু হবে টিকাকরণ। প্রাপ্ত খবর অনুযায়ী, প্রাথমিকভাবে কলকাতার তিনটি হাসপাতাল এসএসকেএম, আর জি কর, ও স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন থেকে মিলবে এই টিকা।

কোভ্যাক্সিনের তৃতীয় দফার পরীক্ষামূলক পদ্ধতি শেষ না হওয়ায়, এই টিকা নিয়ে সংশয় প্রকাশ করেন চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা। প্রথমদিন টিকাকরণের দিন রাম মনোহর লোহিয়া হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসকেরা কোভ্যাক্সিন নিয়ে অনিশ্চয়তা দেখান ও এই টিকা নিতে অস্বীকারও করেন।

এই রাজ্যেও এ টিকা নিয়ে বেশ কিছু প্রশ্ন ওঠে। গত ২২শে জানুয়ারি প্রায় ১ লক্ষ ৬৮ হাজার কোভ্যাক্সিন এই রাজ্যে আসে। তবে রাজ্য সিদ্ধান্ত নেয় যে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ছাড়া এই টিকা প্রয়োগ করা হবে না।

এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, “কোভ্যাক্সিন দেওয়া শুরু হচ্ছে। তবে এই টিকা নিয়ে যাবতীয় সচেতনা আগের থেকেই গড়ে তোলা হবে। ঠিক কী কী সমস্যা দেখা দিতে পারে, এ নিয়ে তথ্যপুস্তিকা তৈরি করা হচ্ছে। এই টিকা নিয়ে যাতে কারোর কোনও প্রশ্ন না থাকে, সেদিকেও লক্ষ্য রাখা হবে”।

জানা গিয়েছে, স্বাস্থ্যমন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যে যেহেতু এই টিকার চূড়ান্ত দফার পরীক্ষামূলক পদ্ধতি সম্পূর্ণ হয়নি, তাই এই টিকা নেওয়ার আগে সম্মতিপত্রে সাক্ষর করতে হবে। রাজ্যের বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পরই স্বাস্থ্য দফতর সিদ্ধান্ত নেয় যে আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই রাজ্যে শুরু হবে কোভ্যাক্সিন টিকাকরণ।

Related Articles

Back to top button