সব খবর সবার আগে।

আজ ভরদুপুরে ১১.৩৬ নাগাদ সূর্যের নীচে আপনার ছায়াহীন কায়া দেখেছেন নাকি?

মাথার ওপর খাঁ খাঁ করছে রোদ। তীব্র রোদে চারিদিক ঝলসে যাচ্ছে। আচ্ছা এই জ্যৈষ্ঠের রোদে যদি মাটিতে আপনার ছায়া না পড়ে তাহলে, ভাবুন তো কি হবে ? না না রোদে দাঁড়িয়ে দাঁড়িয়ে আপনি এখনো স্বর্গের টিকিট কাটেননি। তাই ভুত হয়ে ছায়া দেখছেন না এটা যেন ভাববেন না। আর শুধু আপনি কেন আপনার আশেপাশে কোনো মানুষ এমনকি কোনো জড় পদার্থেরও ছায়া পড়ছে না।

ঘটনাটা শুনলে আজব লাগলেও শুক্রবার দুপুরে এমনই বিরল ঘটনা ঘটল কলকাতা ও তার পার্শ্ববর্তী কিছু অংশে। তবে এ কোনো ভুত কিংবা জাদুকরের কীর্তি নয়। বরং সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক ঘটনা।

বিজ্ঞানীরা বলছেন, শুক্রবার বেলা ১১.৩৬ নাগাদ কিছুক্ষণের জন্য সূর্য একদম কলকাতা ও তার সংলগ্ন কিছু জায়গার মাথার ওপর অবস্থান করছিল। সামান্য হলেও কোনও কৌণিক অবস্থানে নয়। তার ফলে কিছুক্ষণের জন্য উলম্বভাবে পোঁতা কোনও বস্তুর ছায়া দেখা যায় নি।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, শুক্রবার ২২.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ অতিক্রম করছে সূর্য। তার ফলে, এইদিনে ঠিক বেলা ১১.৩৬ মিনিটে সূর্য কলকাতার মাথার উপরে অবস্থান করছিল। পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার সূত্রের জানা গেছে, প্রতি বছরই ৪ থেকে ৭ জুনের মধ্যে একবার এবং ৫ থেকে ৭ জুলাইয়ের মধ্যে একবার এমন ঘটনা ঘটেই থাকে। সাধারণত, কর্কটক্রান্তি রেখার দক্ষিণে থাকার জন্য প্রতিবারই বছরের ২টো সময় সূর্য ঠিক কলকাতার ঠিক মাথার উপর দিয়ে যায়। উত্তরায়ণের পথে একবার ৫ই জুন অর্থাৎ আজকে এই ঘটনার সাক্ষী থাকল সবাই। আর যারা মিস করেছেন তাদের জন্য সূর্য আবার দক্ষিণায়নের ফিরতি পথে ৭ জুলাই একই অক্ষাংশে পৌঁছবে। এই দুই দিনে বেলা ১১টা ৩৬ মিনিটে সূর্য ঠিক মাথার উপরে সু-বিন্দুতে থাকবে। আর আমরা জানি উলম্বভাবে অবস্থিত কোনও কিছুরই ছায়া পড়ে না। তাই সেদিন একই সময় ছায়াহীন কায়া আবার দেখতে পাবেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...