সব খবর সবার আগে।

যাত্রীদের বিভ্রান্তি দূর করতে শিয়ালদহে প্ল্যাটফর্ম নম্বর পুনর্বিন্যাস করল পূর্ব রেল দপ্তর

যাত্রীদের বিভ্রান্তি কমাতে এবার বদলে যাচ্ছে প্লাটফর্মের নম্বর। শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম নম্বরের পুনর্বিন্যাস করল পূর্ব রেল। তবে প্ল্যাটফর্ম সংখ্যা আগের মতই রয়েছে শুধু নতুন ভাবে তার নম্বরপঞ্জী নবীকরণ করে যাত্রীদের সুবিধা করে দিল পূর্ব রেল।

এর আগে শিয়ালদহ স্টেশন থেকে ট্রেন ধরতে আসা যাত্রীদের প্রায়ই ধন্দে পড়তে হত প্লাটফর্ম নম্বর নিয়ে। তার মূল কারণ ছিল নম্বরের পাশে ইংরেজি অক্ষরের উপস্থিতি। যেমন, প্ল্যাটফর্ম নম্বর ৪ এর পরে ৫ এর আগে ছিল ৪এ নম্বর প্ল্যাটফর্ম। আবার এ ভাবেই ছিল ৯এ, ৯বি ও ৯ডি প্ল্যাটফর্ম এবং ১০ নম্বরের পরে ১০এ নম্বর প্ল্যাটফর্ম আর ১৪ নম্বরের পরে ১৪এ প্ল্যাটফর্ম।

কিন্তু পুনর্বিন্যাসের পর পূর্ব রেল ঠিক করেছে পরিবর্তিত নিয়মানুসারে, শিয়ালদহের উত্তর শাখার স্টেশনে মোট ৫টি প্ল্যাটফর্ম থাকছে। শিয়ালদহ মেন স্টেশন ৯টি প্ল্যাটফর্ম এবং শিয়ালদহ দক্ষিণ শাখায় থাকছে মোট ৭টি প্ল্যাটফর্ম।

জানা গিয়েছে, শিয়ালদহ উত্তর শাখায় ১এ প্ল্যাটফর্ম পরিবর্তিত হয়ে হচ্ছে প্ল্যাটফর্ম ১ এবং প্ল্যাটফর নম্বর ১ হচ্ছে ১এ। প্ল্যাটফর্ম ২, ৩ এবং ৪ নম্বর প্লাটফর্ম একই থাকছে। কিন্তু প্ল্যাটফর্ম ৪এ হচ্ছে ৫ নম্বর। এরপর পরের প্লাটফর্ম নম্বরগুলির ক্রমাঙ্ক পরিবর্তিত হচ্ছে। যেমন ৫ হচ্ছে ৬, ৬ হচ্ছে ৭, ৭ হচ্ছে ৮, ৮ হচ্ছে ৯, ৯ হচ্ছে ১০, ৯সি হচ্ছে ১১, ৯বি হচ্ছে ১২, ৯এ হচ্ছে ১৩ এবং ৯ডি হচ্ছে ১৪ নম্বর প্ল্যাটফর্ম।

পূর্ব রেলওয়ে শাখার ভারপ্রাপ্ত এক অফিসার বলেছেন, ‘সাধারণের সুবিধার জন্য আমরা শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম নম্বরে বেশ কিছু পরিবর্তন করেছি।’

পরিবর্তিত প্ল্যাটফর্ম থাকছে শিয়ালদহ-নামখানা, শিয়ালদহ-বজবজ, শিয়ালদহ ক্যানিং এবং শিয়ালদহ-ডায়মন্ড হারবর রুটে।

You might also like
Leave a Comment