কলকাতা

অল্প সংখ্যক যাত্রী নিয়ে পুরনো ভাড়ায় বাস চালাতে নারাজ বাস মালিক সংগঠন। আপাতত পথে নামছে না বাস!

আপাতত বন্ধ‌ই থাকছে বেসরকারি বাস, মিনিবাস। পুরোনো ভাড়ায় বাস চালানো অসম্ভব, সরাসরি জানিয়ে দিল বেসরকারি বাস মালিক সংগঠন।

ভাড়া বাড়ানোর বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে রবিবার বেসরকারি বাস মালিক সংগঠনগুলি বৈঠকে বসে। কিন্তু কত টাকা ভাড়া বাড়ানো হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে এখনও পৌঁছতে পারেনি বাসমালিকরা। বাসভাড়া বাড়ানোর বিষয়টি তাই তাঁরা মুখ্যমন্ত্রীর ওপরেই ছেড়ে দিয়েছেন।

এ প্রসঙ্গে মিনিবাস ইউনিয়নের যুগ্ম সম্পাদক প্রদীপ নারায়ণ বসু বলেন, “আমরা অনুরোধ জানাই মুখ্যমন্ত্রী কাছে, তিনিই যেন বাসভাড়া ঠিক করে দেন। আমরাও অসহায়। ‘ফুল সিটিং’এ গাড়ি চালিয়েও সাত টাকা, আট টাকা ভাড়ায় গাড়ি চালানো অসম্ভব হয়ে যায়। আর এই ভাড়ায় ওত কম যাত্রী নিয়ে তো গাড়ি চালানো অসম্ভব।” তিনি আরও বলেন, “১০ লক্ষ টাকার বিমা রয়েছে। তারওপর ট্যাক্স মুকুবের নোটিফিকেশনও হইনি এখনও। আমরাও অসহায়। কেন্দ্রীয় সরকার কেন পরিবহণের জন্য প্যাকেজ ঘোষণা করছে না?”

বৈঠকের সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীকে জানাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা-

বৈঠকে আরও স্থির হয়েছে যাত্রীদের সুরক্ষার দায়িত্ব নিতে হবে পুলিশকে।

বাস কর্মীদের গ্লাভস, মাস্ক ও স্যানিটাইজারের সরবরাহ‌ও করতে সরকারকে। দাবি তাঁদের।

বাস কর্মীদের সুরক্ষার দায়িত্বও সরকারকে নিতে হবে।

সোমবার থেকে তাই নামছে না বেসরকারি বাস, মিনিবাস।

আগামী মঙ্গলবার ফের কসবায় পরিবহণ দফতরের দাবিদাওয়া নিয়ে স্মারকলিপি দেবেন বাসমালিকরা।
প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী ১ জুন থেকে বেসরকারি বাস, মিনিবাস চালানোর নির্দেশ দিয়েছিলেন। তাঁর ঘোষণা অনুযায়ী, বাসে যত আসন, ঠিক ততজনই যাত্রী উঠতে পারবেন। বাসে দাঁড়িয়ে যাওয়ার অনুমতি দেননি মুখ্যমন্ত্রী। আর সেই অল্প সংখ্যক যাত্রী নিয়েই পুরনো ভাড়ায় চলতে নারাজ বেসরকারি বাস মালিকরা।

Related Articles

Back to top button