কলকাতা

সপ্তাহের শেষে শনি-রবিবার নিম্নচাপের বৃষ্টিতে ভাসবে বাংলা, জমিয়ে পড়বে শীত! জানালো আবহাওয়া দপ্তর

এসে গেছে ডিসেম্বর মাস, চলে এসেছে শীতের মধ্যে পিকনিক এর মৌসুম। সকালবেলা ধোঁয়া ওঠা কফি কাপে দিন শুরু করার সময় এসে গেছে বাঙালির। সঙ্গে চলবে পিকনিকের মজা। কমলালেবু থেকে শুরু করে কড়াইশুঁটির কচুরি আলুর দম জমিয়ে খাবে বাঙালি।

কলকাতায় ধীরে ধীরে দেখা দিয়েছে শীতের আমেজ। তবে শুধু কলকাতা না রাজ্যজুড়ে সব জায়গাতেই রাতে তাপমাত্রা কমছে। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। এখন ২০°র কাছাকাছি রয়েছে তাপমাত্রা যা মৌসুমের সর্বনিম্ন।

তবে সেই সঙ্গে রয়েছে একটি দুঃসংবাদ। ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শেষে শনি রবিবার ভাসতে পারে বাংলা, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের৷ আন্দামান সাগরে তৈরি নিম্নচাপ শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঢুকবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। আবহাওয়ার পরিবর্তন বৃষ্টির আশঙ্কা উপকূলের জেলায়।

ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে ২৯ নভেম্বর। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঢুকবে এই নিম্নচাপ। এটি ক্রমশ অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগোবে শক্তি সঞ্চয় করে। এর প্রভাবে নভেম্বরের শেষে প্রবল বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ, ন্যূনতম ৪৭ শতাংশ৷

Related Articles

Back to top button