কলকাতা

মমতা ব্যানার্জির নয়া আইডিয়া!এবার ট্রাম ডিপোতেও খুলছে শিল্প হাব! রসগোল্লা থেকে শুরু করে কী কী থাকছে নতুন হাবে?

বাংলায় শিল্প নেই, এমন দাবি বরাবর করে এসেছে বিরোধী দলগুলি। এবার সেই অভিযোগের আর জায়গা থাকলো না। তৃতীয়বার ক্ষমতায় আসার পর তৃণমূল সরকার এবার জোর দিতে চলেছে শিল্পের অগ্রগতি ও প্রসারের উপর। গড়ে উঠবে শিল্প হাব। সেই হাব গড়ে তোলা হবে হারিয়ে যাওয়া ট্রাম ডিপোতে।

বাংলার সরকারের এই উদ্যোগের ফলে বাংলার কুটির শিল্প একটি নতুন দিশা পাচ্ছে তা বলাই বাহুল্য। আপাতত কালীঘাট, রাজাবাজার এবং বেলগাছিয়ার ট্রাম ডিপোগুলিতে শুরু হবে হাবের কাজ। রসগোল্লা, বস্ত্র ও সোনার হাব গড়ে তোলা হবে সেখানে।

রসগোল্লার জন্যে জিআই সার্টিফিকেট পেয়ে গেছে বাংলা। তাই এই মিষ্টির শিল্পকে আরো উঁচুতে তুলে ধরতেই এই পরিকল্পনা। বস্ত্র শিল্পের উন্নতির জন্যে তাঁত শিল্পের উপর নজর দেওয়া হবে এখন। বাংলার তাঁত শিল্পের ঐতিহ্য বাঁচিয়ে রাখতে এমনিতেই সরকারের তরফে নানা উদ্যোগ নেওয়া হয়ে থাকে বছরজুড়ে। তার বাইরেও যাতে এর চর্চা বাড়ে সেই উদ্যোগ নেওয়া হয়েছে। স্বর্ণ হাবে বিক্রির পাশাপাশি রপ্তানিতে জোর দেওয়া হবে। পশ্চিমবঙ্গের সিঁথিতে রয়েছে বাংলার স্বর্ণশিল্পীদের একটি অংশ। তাদের জীবিকার দিকেই নজর দেওয়া হবে এই হাবের মাধ্যমে।

বাংলার শিল্পকে জাগিয়ে তোলার এই পরিকল্পনায় কলকাতার হারানো ঐতিহ্য ট্রাম পাবে নতুন রূপ। আর বলা বাহুল্য এই হাবগুলোর মাধ্যমে রাজ্যে বিপুল সংখ্যায় কর্মসংস্থানের দিশাও খুলবে নতুনভাবে।

Related Articles

Back to top button