সব খবর সবার আগে।

আর দেরি নয়! এবার দিনে দিনেই রিপোর্ট, একদিনে ২০০০টি নমুনা পরীক্ষার লক্ষ্যে মেডিকেল কলেজ

করোনার প্রাদুর্ভাব যত বাড়ছে করোনা টেস্টের সংখ্যাও তত বাড়ছে। যার ফলে চাপ পড়ছে বিভিন্ন নমুনা পরীক্ষাকেন্দ্রগুলির ওপর। অনেকক্ষেত্রে জমা পড়ে থাকছে অনেক লালারসের নমুনাও। এই অবস্থায় নতুন পদক্ষেপ নিল মেডিকেল কলেজ। এবার থেকে মেডিকেল কলেজ ২৪ ঘন্টায় ২০০০টি নমুনা পরীক্ষা করবে বলে জানিয়ে দিল।

বর্তমানে মেডিকেল কলেজে প্রায় পাঁচ’শ থেকে ছ’শো মানুষের করোনা চিকিৎসা চলছে। যেখানে কলকাতা সহ বিভিন্ন জেলার মানুষ ভর্তি রয়েছেন। এছাড়া দূর দূর থেকে মানুষ করোনা চিকিৎসার জন্য কলকাতা মেডিকেল কলেজে এসেই চলেছেন। এই অবস্থায় করোনা পরীক্ষার জন্য মেডিকেল কলেজে আসা রোগীদের রিপোর্ট পেতে অনেকক্ষণ অপেক্ষা করতে হয়। কখনো কখনো রিপোর্ট আসতে দু’দিন, তিনদিন, চারদিন এমনকি পাঁচ দিন পর্যন্ত দেরি হয়।

এই সমস্যার সমাধানে তৎপর মেডিকেল কলেজ এবার এক দিনে ২০০০টি নমুনা টেস্টের পরিকাঠামো আনতে চলেছে। শুক্রবার রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী নির্মল মাজি জানান, “আগামী এক সপ্তাহের মধ্যে দিনে দু’হাজার নমুনা পরীক্ষা করার পরিকাঠামো তৈরি করছেন কলকাতা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। আশা করা যায় কয়েক দিনের মধ্যেই এই কাজ ফলপ্রসূ হবে। চেষ্টা করা হচ্ছে নমুনা সংগ্রহ করার ২৪ ঘণ্টার মধ্যেই যাতে রিপোর্ট দিয়ে দেওয়া যায়।”

সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্যে এবার কলকাতা মেডিকেল কলেজ নিয়ে আসছে আর এন এ এক্সট্রাক্ট মেশিন ও rt-pcr মেশিন। এই মেশিনগুলির সাহায্যে একদিনে অধিক সংখ্যক নমুনা পরীক্ষা এবং তার রিপোর্ট পাওয়া সম্ভব বলে আশাবাদী হাসপাতাল কতৃপক্ষ।

You might also like
Leave a Comment