সব খবর সবার আগে।

করোনার প্রভাব এবার ১৫ই আগস্টের অনুষ্ঠানেও, কিভাবে হবে সেই অনুষ্ঠান বৈঠকে জানাল নবান্ন

করোনার মধ্যেই এবার পালিত হতে চলেছে স্বাধীনতা দিবস। তবে এবারের স্বাধীনতা দিবস হতে চলেছে একটু অন্যরকম। এবার করোনার প্রভাবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ছোট করে হবে। শুক্রবার বিভিন্ন রাজ্যকে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান নিয়ে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। এরপরই রাজ্যে কেমন ভাবে পালন হবে ১৫ই আগস্ট, তা নিয়ে বৈঠক করল নবান্ন। তবে এদিন করোনা যোদ্ধাদের বিশেষ সম্মান জানানোর কথা ঘোষণা করেছে রাজ্য।

শুক্রবার নবান্নে আগামী ১৫ই আগস্টের অনুষ্ঠান নিয়ে রাজ্যে মুখ্যসচিব রাজীব সিনহা এবং পূর্ত দপ্তরের কর্তারা বৈঠকে বসেন। করোনা সংক্রমণের চলতে এবার স্বাধীনতা দিবসের দিনটি প্রতি বছরের মতো ধুমধাম করে পালন করা হবে না। থাকবে না কোনো বড়ো অনুষ্ঠান, কোনো জমায়েত। তাই আজকের বৈঠকে কেন্দ্রীয় নির্দেশ মেনে মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠান আয়োজন করার কথা বলা হয়। আজকের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেড রোডেই অনুষ্ঠান হবে, তবে একদমই সাধারণভাবে। প্রতি বছরের মতো ওইদিনও অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পুলিশের তরফে একটি ছোট কুচকাওয়াজের আয়োজন থাকবে। এরপর পতাকা উত্তোলন করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এবছর কোনও বিশেষ অতিথি উপস্থিত থাকবেন না ওই অনুষ্ঠানে। এমনকি ট্যাবলো প্রদর্শনীও হবে না।

তবে এবারের অনুষ্ঠানে থাকবে বিশেষ চমক। এই অনুষ্ঠানে করোনা-যুদ্ধের সৈনিকদের দেওয়া হবে বিশেষ সংবর্ধনা। সেখানেও কোনো বড়ো অনুষ্ঠান থাকবে না। তবে কারা কারা সেখানে ডাক পাবেন, সেই তালিকা পরে প্রস্তুত করা হবে বলে নবান্ন সূত্রে জানানো হয়েছে।

প্রসঙ্গত, এদিন কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যকে নির্দেশ পাঠানো হয়েছে, স্বাধীনতা দিবসে কোনো সমাবেশ নয় বরং ভার্চুয়ালি পালন করতে হবে। তবে রীতি মেনে এই বছরও প্রধানমন্ত্রী লালকেল্লায় ভাষণ দেবেন কিন্ত সেখানেও কোনও ভিড় থাকবে না। করোনার চলতে রাজ্যগুলি কীভাবে পালন করবে ১৫ই আগস্ট, তা নিয়ে কেন্দ্র আজই প্রতিটি রাজ্যকে তার নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে। এরপর বিভিন্ন রাজ্য সেই অনুযায়ী নিজেদের সিদ্ধান্ত নেবে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment