কলকাতা

বাসে উঠলেই দিতে হবে ১৪ টাকা, পরের প্রতি কিমিতে ৫ টাকা, বাস মালিকদের নতুন প্রস্তাব

আগের দাবির থেকে কিছুটা পিছু হঠলেন বেসরকারি বাস মালিকরা। তিনগুণ নয়, এবার ন্যূনতম বাসভাড়া দ্বিগুণ বৃদ্ধির দাবি জানালেন তাঁরা। বৃহস্পতিবার নতুন ভাড়ার তালিকা রাজ্য পরিবহণ দফতরের হাতে তুলে দেন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের কর্তারা। তবে এই ভাড়ার তালিকায় সরকার স্বীকৃতি দেবে কি না সেব্যাপারে কোনও নির্দেশ মেলেনি।

নতুন প্রস্তাব অনুসারে, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হবে ১৪ টাকা। যা বর্তমান ন্যূনতম ভাড়ার দ্বিগুণ। ওই ভাড়ায় ২ কিলোমিটার যাওয়া যাবে। তার পর প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ৫ টাকা করে। এই হিসাব অনুসারে ৫ কিলোমিটার যেতে ভাড়া দিতে হবে ৩৫ টাকা।

এর আগে বাসের ন্যূনতম ভাড়া ২০ টাকা করে প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বৃদ্ধির প্রস্তাব দিয়েছিলেন বাস মালিকরা। সেই হিসাব মতো ৫ কিলোমিটার দূরত্ব যেতে খরচ হত ৩০ টাকা। কিন্তু এইবারে সেই ভাড়া বেড়ে হচ্ছে ৩৫ টাকা। শুধুমাত্র ন্যূনতম ভাড়ার পরিমাণই কমছে।

লকডাউনের তৃতীয় পর্বের শেষে বাস চালানোর অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। সঙ্গে আরোপ করা হয়েছিল বিভিন্ন বিধি নিষেধ। তার মধ্যে অন্যতম শর্ত ছিল বাসে ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। এই পরিস্থিতিতে বর্তমান ভাড়ায় বাস চালিয়ে মুনাফা করা সম্ভব নয় বলে জানান বাসমালিকরা। সেই থেকে সরকারের সঙ্গে চাপানউতোর চলছে তাঁদের।

এখন সরকার তাদের এই নতুন প্রস্তাবিত ভাড়ার তালিকা মেনে নেয় কিনা সেটিই দেখার বিষয়।

Related Articles

Back to top button