সব খবর সবার আগে।

যাদবপুরেও তৃণমূলী বেনিয়ম! কলা বিভাগের ডিন হলেন ঘাসফুলের মুখপাত্র ওমপ্রকাশ মিশ্র!

শিক্ষাঙ্গনে ফের রাজনৈতিক বিতর্কের ছায়া!  যে সে শিক্ষাঙ্গন নয়, খোদ বামেদের গড় যাদবপুর বিশ্ববিদ্যালয়! কলা বিভাগের ডিন নির্বাচিত হয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান তথা তৃণমূলের অন্যতম মুখপাত্র ওম প্রকাশ মিশ্র। আর যার জেরে ছড়িয়ে পড়েছে প্রবল বিতর্ক। অধ্যাপকরাই প্রশ্ন করছেন যে ডিনের মতো নিরপেক্ষ পদে একজন এত গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে থাকা ব্যক্তিকে কেন আনা হল?

 

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হচ্ছে যে ওমপ্রকাশ বাবু কলা বিভাগের সবচেয়ে অভিজ্ঞ অধ্যাপক সেই কারণেই তাঁকে এই পদ দেওয়া হয়েছে! বেশ কিছুদিন আগেই যাদবপুরে তিন সদস্যের স্ক্রিনিং কমিটি গঠিত হয়।তারাই নতুন তিনজন ডিন বাছাই করেছেন। এমনকি উচ্চশিক্ষা দপ্তরেও এই তালিকা জমা পড়ে গিয়েছে।

আর এখানেই তৈরি হয়েছে বিতর্ক কারণ কোনও বিশ্ববিদ্যালয়ের ডিন পদটি সরকারি পদ। এই পদটি একেবারেই নিরপেক্ষ এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাধারণত ছাত্র-ছাত্রীদের অভিভাবকের কাজ করেন একজন ডিন‌। তাই রাজনৈতিক কোন ব্যক্তিত্বকে এই পদে বসানো হয় না কারণ যে কোন সময় পক্ষপাতিত্বের অভিযোগ উঠে যেতে পারে তার বিরুদ্ধে। সেখানে ওমপ্রকাশ মিশ্রর মত একজন অত্যন্ত পরিচিত রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি রাজ্যের শাসক দলের মুখপাত্র তাকে কেন এই পদে বসানো হলো সেই নিয়ে ইতিমধ্যেই উঠতে শুরু করেছে প্রশ্ন। যদিও এখনো পর্যন্ত এর সদুত্তর কারোর কাছ থেকেই পাওয়া যায়নি।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...