সব খবর সবার আগে।

বেলাগাম বাস ভাড়া! এবার ১৩টি রুটের বাসে উঠলেই ভাড়া ১০! প্রতি ধাপে বাড়বে ৫ টাকা। দেখে নিন-

লকডাউন-এর মাঝ থেকেই বাস ভাড়া নিয়ে রাজ্য এবং বেসরকারি বাস সংগঠন গুলির মধ্যে চাপানউতোর চলছেই। তবে ভাড়া বৃদ্ধিতে এখনও সায় দেয়নি রাজ্য। তার আগেই একতরফা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলল কলকাতা এবং সংলগ্ন অঞ্চলের কমপক্ষে ১৩ টি রুটের বেসরকারি বাস মালিকরা।

টানা ১৯ দিন ধরে এক নাগাড়ে বেড়েছে ডিজেলের দাম। এই অবস্থায় বাসভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছিল বাস সংগঠনগুলি। কিন্তু ভাড়া বাড়ানোর পথে এখনো হাঁটেনি রাজ্য প্রশাসন। আর তাই ক্ষতির মুখ দেখার আশঙ্কায় সোমবার থেকে রাস্তায় কমেছে বেসরকারি বাসের সংখ্যা। কয়েকটি রুটে বাস বসিয়েও দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে বারাসত আরটিওয়ের তরফে বাস মালিকদের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁদের বাস নামানোর আর্জি জানানো হয়।

তারই পরিপ্রেক্ষিতে ১৩ টি রুটের বাস মালিকরা একতরফাভাবে সিদ্ধান্ত নিয়েছেন যে তাঁরা ভাড়া বাড়িয়ে তবেই বাস পথে নামাবেন।

সেই রুটগুলি হল – ৪৫, ৪৫ এ, ৪৫ বি, ৩০ বি, ৩০ বি/১, ৩০ ডি, কেবি-২১, ডিএন ৮, ৯৩, ২২৩,২২১, ২১৯ এবং ২১৯/১।

এখন থেকে এই রুটের বাসগুলিতে উঠলেই দিতে হবে ন্যূনতম ১০ টাকা। তারপর থেকে প্রতি ধাপে পাঁচ টাকা করে ভাড়া বাড়বে। সংশ্লিষ্ট রুটের বাসস্ট্যান্ডে সেই সংক্রান্ত পোস্টার লাগানো হয়েছে।

বাস মালিকরা জানিয়েছেন যেভাবে ডিজেলের দাম বেড়েছে, তাতে তাঁদের সামনে আর কোনও পথ খোলা নেই। একইসঙ্গে তাঁদের দাবি, জোর জবরদস্তি করে যাত্রীদের ভাড়া চাওয়া হবে না। বাসে উঠলে যাত্রীদের বর্ধিত ভাড়া দেওয়ার আর্জি জানাবেন। যদিও কোনও সংগঠনের তরফে বাস মালিকদের সিদ্ধান্তে সহমত পোষণ করা হয়নি। তারা সেই বর্ধিত ভাড়ার দায় নেবে না বলে সাফ জানানো হয়েছে।

তবে এই বিষয়ে পরিবহন দফতর জানিয়েছে, নিজেদের ইচ্ছামতো ভাড়া বৃদ্ধি করতে পারেন না বাস মালিকরা। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য। যে সব বাস মালিকরা একতরফা ভাড়া বাড়িয়েছেন, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নেওয়া হতে পারে বলে জানিয়েছে পরিবহন দফতর।

Leave a Comment