কলকাতা

৩১শে মে-ই উদ্বোধন হচ্ছে শিয়ালদহ মেট্রো স্টেশনের, জোর জল্পনা কলকাতা মেট্রোর অন্দরে

কথা ছিল পয়লা বৈশাখের দিনই উদ্বোধন হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন। এমনটাই জল্পনা চলছে কলকাতা মেট্রো স্টেশনের অন্দরে। ওইদিনই নাকি কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কলকাতায় আসার কথা রয়েছে। এই কারণেই এমন জল্পনা তৈরি হয়েছে।

তবে এই নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি এখনও। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণের দায়িত্বে থাকা কেএমআরসিএল-এর কর্তাদের কথা অনুযায়ী, আগামী ৩১শে মে শিয়ালদহ স্টেশনের উদ্বোধন হতে পারে বলে প্রস্তুতি নেওয়ার বার্তা দেওয়া হয়েছে।

গত ২৫শে মার্চই বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহণের জন্য শিয়ালদহ স্টেশনকে সবুজ সঙ্কেত দেওয়া হয় কমিশনার অফ রেলওয়ে সেফটি (সিআরএস)-এর তরফে। এর পরদিনই কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার অরুণ অরোরা সংবাদমাধ্যমে জানান, “পয়লা বৈশাখের শুভ দিনে ভূগর্ভস্থ শিয়ালদহ স্টেশনের উদ্বোধন হতে চলেছে”। কিন্তু তা আর হয়নি। এরপর প্রায় দেড় মাস পেরিয়ে গিয়েছে কিন্তু ভূগর্ভস্থ শিয়ালদহ স্টেশনের উদ্বোধন নিয়ে কলকাতা মেট্রো এখনও চুপ।

স্টেশন তৈরি হয়ে যাওয়ার পরও কেন উদ্বোধন হচ্ছে না, এ নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে বটে, তবে এর কোনও সদুত্তরই দিতে পারে নি কলকাতা মেট্রো। তবে সূত্রের খবর অনুযায়ী, এই শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়েই করানোর পরিকল্পনা করেছিল ভারতীয় রেল। কিন্তু প্রধানমন্ত্রী সময় দিতে না পারার জন্য আটকে যায় উদ্বোধন।

রেলের নিয়ম অনুযায়ী, সিআরএস স্টেশন চালু করার অনুমোদন দেওয়ার মাস তিনেকের মধ্যে সেই স্টেশন ব্যবহার করার সময়সীমা থাকে। এর মধ্যে স্টেশনে বাণিজ্যিকভাবে ট্রেন না চললে, ফের সিআরএসের অনুমোদনের প্রয়োজন হয়। সেই নিয়ম অনুযায়ী, সিআরএসের আগের অনুমোদনের সময়সীমা শেষ হচ্ছে আগামী ২৪শে জুন। এর মধ্যে স্টেশন চালু না করলে সমস্যায় পড়তে হবে কলকাতা মেট্রো কর্তৃপক্ষকে।  

তবে কি ৩১শে মে-ই শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন হবে? জবাবে কলকাতা মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানান, “আমাদের কাছে এখনও পর্যন্ত লিখিত নির্দেশিকা আসেনি। তবে ৩১শে মে স্টেশন উদ্বোধনের সম্ভাব্য দিন হতে পারেন এমন সম্ভাবনার কথা আমরাও শুনেছি”। ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্র্যাক ও স্টেশন নির্মাণের দায়িত্বে থাকা কেএমআরসিএল-এর কর্তারাও এই একই কথা জানিয়েছেন।

Related Articles

Back to top button